• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪২৯
বগুড়ায় জমে উঠছে ভোটের লড়াই

বগুড়া-৬ (সদর) উপ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শরীফউদ্দিন মোহাম্মদ তৌকিরুজ্জামন নিকেতার জনসংগ করেন।

ছবি : বাংলাদেশের খবর

নির্বাচন

বগুড়ায় জমে উঠছে ভোটের লড়াই

  • বগুড়া প্রতিনিধি
  • প্রকাশিত ১২ জুন ২০১৯

আগামী ২৪ জুন অনুষ্ঠিতব্য বগুড়া সদরের সংসদীয় উপ নির্বাচনে ক্রমশ জমে উঠছে বগুড়ায় ভোটের লড়াই। শুরুর দিকে বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক কমিটি গঠনকে ঘিরে দলে বিভক্তি থাকলেও দলের ভারপ্রাপ্ত চেয়ারপার্সন লন্ডন প্রবাসী তারেক রহমানের বিশেষ নির্দেশনায় ভোটের মাঠে ঐক্যবদ্ধভাবেই কাজ করছে বগুড়া বিএনপির নেতা কর্মিরা।

জানতে চাইলে বগুড়া জেলা বিএনপির নেতা মাফতুন আহম্মেদ খান রুবেল বলেছেন, এখন পর্যন্ত বগুড়ায় ভোটের মাঠের যে শান্তিপূর্ণ অবস্থান দেখছি তাতে মনে হচ্ছে ভোটের দিন পর্যন্ত এই অবস্থা থাকলে রেকর্ড পরিমাণ ভোটে বিজয়ী হবে ধানের শীষ। বগুড়ায় বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের নেতা কর্মিদের মধ্যে জামায়াত ও জাগপার কর্মি সমর্থকরা ব্যাপক ভাবে কাজ করছে বলে জানিয়েছেন সিনিয়র জাগপা নেতা শামীম আকতার পাইলট। তিনি জানান, ২০ দলের প্রার্থী জিএম সিরাজ বগুড়ার ৫ সংসদীয় আসনে ৯১, ৯৬ ও ২০০১ সালের নির্বাচনে পরপর ৩বার এমপি ছিলেন। এমপি থাকাকালে সরকারি বরাদ্দের সঠিক ব্যবহার করেছেন। তাছাড়া তিনি এখন দেশের একজন বড় শিল্পোদ্যোক্তাও বটে। তিনি সদরের এমপি নির্বাচিত হলে দলীয় ও জোটের নেতাকর্মিদের পাশাপাশি সাধারণ নাগরিকরাও প্রভুতভাবে উপকৃত হবেন।

এই উপনির্বাচনে নৌকা প্রতীক নিয়ে ভোট করছেন সাবেক ছাত্রলীগ ও যুবলীগ নেতা ও বর্তমানে জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক টি জামান নিকেতার পক্ষে আনুষ্ঠানিক ঘোষনা দিয়ে মাঠে নেমেছে বগুড়া জেলা জাসদ (ইনু) ও ১৪ দল।

এপ্রসঙ্গে ব্যাখ্যা দিয়ে বগুড়া জেলা জাসদ সভাপতি রেজাউল করিম তানসেন জানান, শুরুতে মহাজোটের প্রার্থীতা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া থাকলেও এখন তা’ কেটে গেছে। জাসদ তথা ১৪ দল আনুষ্ঠানিক সভা করে সিদ্ধান্ত নিয়েছে তারা বগুড়া সদরে জাতীয় পার্টির লাঙ্গল নয় আওয়ামীলীগের নৌকা প্রতীকের পক্ষেই কাজ করবেন। ১৪ দল ও জাসদের এই সমর্থন আওয়ামীলীগের প্রার্থী টি জামান নিকেতার জন্য ইতিবাচক হবে বলে জানান, বগুড়া শহর আওয়ামীলীগ নেতা শেখ শামীম । বগুড়া জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক ও বগুড়া সদর আসনের সাবেক এমপি নুরুল ইসলাম ওমর এবার দলীয় প্রতীক লাঙ্গল নিয়ে ভোট করছেন। শুরু থেকেই ধারণা ছিল বগুড়া সদর আসনে এবারও অতীতের মতো তিনিই হবেন মহাজোটের একক প্রার্থী।

তবে এবার এই আসনে মহাজোটের একক প্রার্থী না থাকলেও তিনি যেহেতু এই আসনের সদ্য সাবেক হওয়া এমপি, তাই আত্মবিশ্বাস নিয়েই তিনি ও তার দল ভোটের মাঠে সক্রিয় আছেন ও থাকবেন। বগুড়া সদর আসনে এবার ২০ দল, আওয়ামীলীগ, জাতীয় পার্টি, বাংলাদেশ কংগ্রেস, বাংলাদেশ মুসলিম লীগের ৫জন প্রার্থী ছাড়াও দুজন স্বতন্ত্র প্রার্থী ভোট করছেন। ভোটের প্রচারণায় বাংলাদেশ মুসলিম লীগের প্রার্থী রফিকুল ইসলাম, বাংলাদেশ কংগ্রেসের মনসুর রহমান এবং স্বতন্ত্র প্রার্থী মিনহাজ মন্ডলের কোনো তৎপরতা না থাকলেও বগুড়া মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক ও স্বতন্ত্র প্রার্থী সৈয়দ কবীর আহম্মেদ মিঠু বিপুল সংখ্যক নেতা কর্মিদের নিয়ে ভোটের মাঠে জোট ও মহাজোটের প্রার্থীদের সাথে পাল্লা দিয়ে প্রচারণা চালাচ্ছেন বলে লক্ষ্য করা গেছে।

উল্লেখ্য নির্বাচন কমিশন ঘোষিত শিডিউল অনুযায়ি ২৪ জুন বগুড়া সদর আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন কমিশন জানিয়েছে, বগুড়ার ১শ’৪১ টি ভোট কেন্দ্রের ৯শ’৬৫টি বুথে ইভিএমে ভোট গ্রহণ করা হবে। বগুড়ার ১১টি ই্উনিয়ন ও পৌরসভার ২০টি ওয়ার্ডকে নিয়ে গঠিত বগুড়া সদর নির্বাচনী এলাকায় মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৮৭ হাজার ৪শ ৫৮ জন। এর মধ্যে নারী ভোটার সংখ্যা ১ লাখ ৯৫ হাজার ৭শ’ ৯০ জন ও পুরুষ ভোটার সংখ্যা ১ লাখ ৯১ হাজার ৬শ ৪৮ জন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads