• শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭
ads
ভিকারুননিসায় আন্দোলন স্থগিত ক্লাস-পরীক্ষা শুরু হচ্ছে

ভিকারুননিসায় আন্দোলন স্থগিত ক্লাস-পরীক্ষা শুরু হচ্ছে

ছবি : সংগৃহীত

শিক্ষা

ভিকারুননিসায় আন্দোলন স্থগিত ক্লাস-পরীক্ষা শুরু হচ্ছে

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৭ ডিসেম্বর ২০১৮

দাবি মেনে নেওয়ার আশ্বাস পেয়ে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করেছে। আজ থেকে তারা পরীক্ষায় অংশ নেবে। ছাত্রীরা গতকাল বিকালে শিক্ষক এবং গভর্নিং বডির সদস্যদের সঙ্গে বৈঠক শেষে এই ঘোষণা দেয়। শিক্ষার্থী আনুশকা রায় জানায়, আমাদের দাবির প্রায় সবগুলো মেনে নেওয়া হয়েছে। তবে ছয় দফার মধ্যে ১ ও ৫ দফা দুটির তদন্তের এখতিয়ার স্কুল কর্তৃপক্ষের হাতে নেই। এগুলো মন্ত্রণালয় ও সরকারের ব্যাপার। ২, ৩, ৪ ও ৬ দফা স্কুল কর্তৃপক্ষ মেনে নিয়েছে। এ জন্য সময় দিতে হবে। আনুশকা আরো বলে, আমরা আন্দোলন স্থগিত করেছি। শুক্রবার থেকে আমরা পরীক্ষায় অংশ নেব। আমাদের কোনো নির্দোষ শিক্ষক ও শিক্ষার্থী যাতে হেনস্তার শিকার না হয় আমরা সেটা চাই। ঘটনার  সুষ্ঠু তদন্ত চাই। আমরা চাই দোষীরা বিচারের মুখোমুখি হোক। অন্যদিকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহননের ঘটনায় তার মা-বাবার কাছে পরিচালনা কমিটি ও শিক্ষকদের পক্ষ থেকে ক্ষমা চেয়েছেন গভর্নিং বডির সভাপতি গোলাম আশরাফ তালুকদার। শিক্ষার্থীদের টানা আন্দোলনের মধ্যে গতকাল বৃহস্পতিবার দুপুরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, আমরা মর্মাহত। গভর্নিং বডির পক্ষ থেকে এ ঘটনার জন্য অরিত্রীর বাবা-মায়ের কাছে ক্ষমা চাই। প্রতিষ্ঠানের বৃহত্তর স্বার্থে প্রয়োজন হলে আমি পদত্যাগ করব।

এর আগে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে বেইলি রোডে স্কুলের মূল শাখার ফটকে অবস্থান নিয়ে বিক্ষোভ করে একদল শিক্ষার্থী। তাদের সঙ্গে কিছু অভিভাবকও যোগ দেয়। এর মধ্যে বেলা দেড়টার দিকে স্কুল ফটকের ভেতরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন গোলাম আশরাফ তালুকদার। তিনি বলেন, শিক্ষকদের গ্রেফতার বা অন্যান্য বিষয় আইনগত প্রক্রিয়ার মাধ্যমে চলছে। আমিও চাই, এটি আইনগত প্রক্রিয়ায় চলুক। এই ধরনের ঘটনা আইনের প্রক্রিয়ায় আনা উচিত, যাতে ভবিষ্যতে কোনো বাবা-মায়ের বুক খালি না হয়। আজ ও  কালকের পরীক্ষা বিষয়ে তিনি বলেন, আমরা চাই, শিক্ষার্থীরা ফিরে আসুক। তবে কাউকে জোর করা যাবে না। তারা নিজের ইচ্ছায় পরীক্ষা দিক।

গভর্নিং বডির পদত্যাগের বিষয়ে এক প্রশ্নে গোলাম আশরাফ বলেন, এটা আমরা গভর্নিং বডির সভায় তুলব। এটা সদস্যদের ব্যক্তিগত ব্যাপার, তারা পদত্যাগ করবেন কি না। নিজের অবস্থানের বিষয়ে তিনি বলেন, নতুন ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগের মাধ্যমে স্কুল ও কলেজকে স্বাভাবিক কার্যক্রমে ফিরিয়ে নিতে দু’-এক দিনের মধ্যে গভর্নিং বডির সভা ডাকা হবে।

গত সোমবার শান্তিনগরের বাসায় আত্মহত্যা করে ভিকারুননিসা নূন স্কুলের নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারী। এ ঘটনায় কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ, শাখাপ্রধান ও শ্রেণিশিক্ষককে বরখাস্তের পাশাপাশি আসামি করে মামলা হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads