• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৪
ads

ইউরোপ

ফ্রান্সে মে দিবসের শোভাযাত্রায় ব্যাপক সহিংসতা

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০২ মে ২০১৮

শেষ পর্যন্ত ফ্রান্সের প‌্যারিসে মে দিবসের শোভাযাত্রা সহিংসতায় রূপ নিয়েছে। প্যারিসের বামপন্থী সংগঠন ‘ব্ল্যাক বকস’ ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর পাবলিক সেক্টরে শ্রমিকদের মর্যাদা পুনর্গঠনের বিরোধিতা করে মিছিল করে। এসময় সহিংসতাকারীরা নৈরাজ্য সৃষ্টি করে। পুলিশের সাথে এসময় সংঘাতে জড়িয়ে পড়ে তারা। ফরাসি পুলিশের বরাত দিয়ে সহিংসতায় একজন পুলিশসহ চারজন আহত হওয়ার খবর নিশ্চিত করেছে বার্তা সংস্থা বিবিসি। এই ঘটনায় জড়িত সন্দেহে প্রায় দু শ জনকে আটক করা হয়েছে বলে জানা গেছে।

সহিংসতাকারীরা একপর্যায়ে রাস্তায় থাকা গাড়ি ও অন্যান্য স্থাপনায় আগুন ধরিয়ে দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাঁদানে গ্যাস, টিয়ারসেল, স্প্রে ও জলকামান ব্যবহার করে। সহিংসতাকারীরা ‘প্যারিস জেগে ওঠো’, ‘পুলিশকে সবাই ঘৃণা করে’ বলে স্লোগান দিতে থাকে।

পাশ্চাত্যের সংবাদমাধ্যম এএফপির প্রতিবেদনে বলা হয়, প্রায় ২০ থেকে ৫৫ হাজার মানুষের শান্তিপূর্ণ শোভাযাত্রাটি হঠাৎই সহিংসতায় রূপ নিয়েছিল। প্রায় ১২শ’ মানুষ কাঁদানে গ্যাস নিরোধক মুখোশ ও মাথায় হুডি পরে শোভাযাত্রাটিতে অংশ নেয়। হঠাৎই তারা সহিংস হয়ে ওঠে। সে সময় তারা বিভিন্ন দোকান ও বাড়িতে হামলা চালিয়ে লুট করে বলে প্রতিবেদনে বলা হয়।

তুরস্কেও মে দিবসের মিছিল সহিংসতায় রূপ নেয় বলে এএফপি জানিয়েছে। ইস্তাম্বুলে সহিংসতার ঘটনায় ৮৪জনকে আটক করেছে পুলিশ। 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads