• মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৪
ads
রাজধানীর রাস্তায় ‘জরুরি লেন’ বানালো শিক্ষার্থীরা

অ্যাম্বুলেন্স ও জরুরি সেবায় ব্যবহারের জন্য রাজধানীর রাস্তায় ‘জরুরী লেন’ বানিয়ে দেখাল ছাত্ররা

ছবি : সংগৃহীত

জাতীয়

রাজধানীর রাস্তায় ‘জরুরি লেন’ বানালো শিক্ষার্থীরা

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০২ আগস্ট ২০১৮

অ্যাম্বুলেন্স ও জরুরি সেবায় ব্যবহারের জন্য রাজধানীর রাস্তায় ‘জরুরী লেন’ বানিয়ে দেখাল ছাত্ররা। আজ রাজধানীর সায়েন্স ল্যাব ও ফার্মগেইট এলাকায় এ ঘটনা ঘটে। দুপুর দেড়টার দিকে যানবাহনের চাপ বাড়লে স্বপ্রণোদিত হয়ে সড়কে যানবাহন নিয়ন্ত্রণ করতে থাকা শিক্ষার্থীরা গাড়িগুলো চলাচলের জন্য লেইন তৈরি করে দেয়। পাশাপাশি একটি ‘জরুরী লেন’ও তৈরি করে শিক্ষার্থীরা। এ লেনে অ্যাম্বুলেন্স ও জরুরি সেবায় ব্যবহারের গাড়িগুলো চলাচল করতে থাকে।

এর আগে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের চলাচল এবং অ্যাম্বুলেন্স ও পুলিশের জরুরি সেবায় ব্যবহারের জন্য রাজধানীর সড়কে আলাদা লেনের প্রস্তাব করেছিল মন্ত্রিপরিষদ বিভাগ। পৃথিবীর বিভিন্ন দেশে চালু থাকা এ ব্যবস্থা পরীক্ষা করে দেখার জন্য অনুরোধ করা হয়েছিল চলতি বছরের শুরুতে।

পরে ‘ঢাকার রাস্তায় ভিআইপিদের জন্য আলাদা লেন’ এমন একটি খবর সংবাদমাধ্যম হয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। এতে ওঠে আলোচনা সমালোচনার ঝড়। নানামহল থেকে প্রতিবাদও আসে। প্রস্তাবটি ছিলো মন্ত্রিপরিষদ বিভাগের। যেটি অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে। সেখান থেকে এর সম্ভাব্যতা যাচাইয়ে পাঠানো হয় ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষে (ডিটিসিএ)। এরমধ্যে ডিটিসিএ সিদ্ধান্ত নেয় তারা এই প্রস্তাবের বাস্তব ভিত্তি দেখছেন না। প্রস্তাবটি নাকচ করা হবে।

ওই সময়ে আলাদা লেনের প্রস্তাবকে সম্পূর্ণ অযৌক্তিক, অসাংবিধানিক এবং গণবিরোধী বলে আখ্যায়িত করেছিলেন দেশের বিশিষ্ট নাগরিক ও নগর পরিকল্পনাবিদরা। তাদের মতে, এই ধরনের প্রস্তাব কোন অবস্থাতেই অনুমোদনযোগ্য নয়। কেউ মত দিয়েছিলেন, যদি হয়, তাহলে বুঝতে হবে আমরা পিছনের দিকে যাচ্ছি। প্রস্তাবকে সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন, বৈষম্যমূলক ও ক্ষমতার চূড়ান্ত অপব্যবহারের সামিল বলেও মত প্রকাশ করেছিলেন তারা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads