• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪২৯
মানবদেহে কলবের অবস্থান কোথায়

রুহ

প্রতীকী ছবি

মতামত

মানবদেহে কলবের অবস্থান কোথায়

  • ওয়ালি উল্লাহ সিরাজ
  • প্রকাশিত ১২ ডিসেম্বর ২০১৮

কলব মানবদেহের অতি গুরুত্বপূর্ণ অঙ্গ। পবিত্র কোরআনে এ বিষয়ে ১২৬টি আয়াত রয়েছে, যেসব আয়াতে কলবের কর্মকাণ্ড সম্পর্কে সবিস্তারে বর্ণিত হয়েছে। যেমন— তাদের কলবগুলোতে রোগ আছে (সুরা বাকারা, আয়াত : ১০)। তাদের কলব আছে কিন্তু তারা তদ্দ্বারা বোঝে না (সুরা আরাফ, আয়াত : ১৭৯)। তবে যদি তাদের কলব থাকত যা দ্বারা তারা বিবেচনা করবে, (সুরা হজ, আয়াত : ৪৬)। হাদিস শরিফে এসেছে, জেনে রাখ! মানবদেহে এমন একটি ‘মুদগা’ রয়েছে, যা সুষ্ঠু হলে সমগ্র দেহ সুষ্ঠু হয়; আর তা ক্ষতিগ্রস্ত হলে সমগ্র দেহই ক্ষতিগ্রস্ত হয়। জেনে রাখ! তা হলো ‘কলব’ (সহিহ বোখারি)।

এখন প্রশ্ন হলো, এ বিশেষ ‘মুদগা’ যাকে ‘কলব’ বলা হয়েছে, তা শরীরের কোথায় অবস্থিত? কেউ কেউ বলেন, এটা হলো রুহ (আত্মা, প্রাণ বা জীবন), কিন্তু এটা সঠিক হতে পারে না। কারণ রুহের কোনো নির্ধারিত আকার নেই এবং শরীরের মধ্যে তার কোনো সুনির্দিষ্ট স্থান বা অবস্থানও নেই। পবিত্র কোরআনে আল্লাহপাক ইরশাদ করেছেন, ‘তারা যদি আপনাকে রুহ সম্পর্কে প্রশ্ন করে, আপনি বলুন, রুহ আমার রবের নির্দেশ থেকে; আর তোমাদের সামান্য জ্ঞানই দেওয়া হয়েছে’ (সুরা বনি ইসরাঈল, আয়াত : ৮৫)। রুহ মূলত কম্পিউটারের সফটওয়্যারের (কমান্ড নির্দেশ) মতো, যা হার্ডওয়্যারের (শরীর) মধ্যে অবস্থান করে; কিন্তু তার নির্দিষ্ট কোনো অবস্থান নেই, ইনস্টল করার পর তা পূর্ণ হার্ডওয়্যারে (শরীর) অবস্থান করে; তবে আলাদাভাবে কোনো অংশে নয়।

হাদিস শরিফে ‘মুদগা’ শব্দের ব্যবহার— ১. নিশ্চয়ই আদম সন্তানের মধ্যে একটি ‘মুদগা’ রয়েছে, যখন তা সুষ্ঠু থাকে তখন সমগ্র দেহ সুষ্ঠু থাকে; অর্থাৎ ‘কলব’। ২. সাবধান! আর নিশ্চয়ই শরীরের মধ্যে একটি অংশ আছে, যখন তা সুষ্ঠু হয় সব শরীর সুষ্ঠু হয়, আর যখন তা ক্ষতিগ্রস্ত হয় সম্পূর্ণ শরীর ক্ষতিগ্রস্ত হয়; সাবধান! আর সেটা হলো ‘কলব’ (সহিহ বুখারি, মুসলিম ও তিরমিজি)। পবিত্র কোরআনে ‘মুদগা’ শব্দের ব্যবহার— ১. অতঃপর আমি ‘আলাক’কে ‘মুদগা’ পরিণত করলাম, তারপর ‘মুদগা’কে ‘ইজাম’ (সুরা মমিনুন, আয়াত : ১৪)।

হাদিসে ‘কলব’ শব্দের ব্যবহার— ১. এসেছে তোমাদের কাছে ইয়েমেনবাসী, তারা (কলব বা অত্যন্ত সূক্ষ্ম জ্ঞানের অধিকারী)। ২. হে কলব— মন পরিবর্তনকারী! আমাদের কলব বা অন্তরগুলো তোমার দ্বীনের ওপর অবিচল রাখো, আর হে মন বিবর্তনকারী! আমাদের অন্তরগুলো তোমার আনুগত্যের দিকে পরিচালিত করো। ৩. নিশ্চয়ই প্রত্যেক বস্তুর ‘কলব’ আছে, আর কোরআনের ‘কলব’ হলো সুরা ইয়াসিন। ৪. আলী ছিলেন কোরাইশি ও কলবি বা জ্ঞানী অর্থাৎ বুদ্ধিমান ও বিচক্ষণ (তাজরিদুস সিহাহ)।

লেখক : আলেম ও গবেষক

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads