• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪২৯
জিরো টলারেন্স ও মন্ত্রীদের চ্যালেঞ্জ

জিরো টলারেন্স ও মন্ত্রীদের চ্যালেঞ্জ

প্রতীকী ছবি

মতামত

জিরো টলারেন্স ও মন্ত্রীদের চ্যালেঞ্জ

  • মো. এমদাদ উল্যাহ
  • প্রকাশিত ১০ ফেব্রুয়ারি ২০১৯

সন্ত্রাস, মাদক ও দুর্নীতির বিরুদ্ধে তার সরকার জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারি কর্মচারীদের বেতনভাতাসহ যেসব সুবিধা প্রয়োজন, তা সরকার মেটাচ্ছে। তাহলে কেন দুর্নীতি হবে, সে প্রশ্ন করেন তিনি। সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের মনমানসিকতার পরিবর্তন করতে হবে এবং মাঠপর্যায়ের কর্মচারীদের সুনির্দিষ্ট নির্দেশনা দিতে হবে। উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলায় সুশাসন প্রতিষ্ঠা এবং দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ে তোলার ওপর গুরুত্বারোপ সরকারের সঠিক সিদ্ধান্ত।

বাংলাদেশের ইতিহাসে একমাত্র নারী শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। শিক্ষা মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘আমাদের নির্বাচনী ইশতেহারে ২১ অঙ্গীকারের মধ্যে শিক্ষার মান উন্নত করা অন্যতম। তা অর্জনে আমরা কাজ করব। এক্ষেত্রে প্রশ্নপত্র ফাঁস রোধ করা বড় চ্যালেঞ্জ। কিন্তু তা মোকাবেলা করার জন্য আমরা প্রস্তুত।

বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেছেন, বাংলাদেশি হজযাত্রীদের বিমান ভাড়া গতবারের তুলনায় ১০ হাজার ১৯১ টাকা কমিয়েছে সরকার। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় চলতি বছর হজযাত্রীদের জন্য নতুন বিমান ভাড়া নির্ধারণ করেছে ১ লাখ ২৮ হাজার টাকা। অভিযুক্ত ৩৭ এজেন্সির বিরুদ্ধে জামানত বাজেয়াপ্ত, হজ লাইসেন্স বাতিল, স্থগিত, সর্বনিম্ন ১ লাখ থেকে ১৫ লাখ টাকা জরিমানা, হজযাত্রীদের টিকেটের টাকা ফেরত ও নির্দিষ্ট ব্যক্তিকে সকল প্রকার কার্যক্রম থেকে বিরত থাকাসহ ফৌজদারি মামলা দায়েরের নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়। বিমান ভাড়া কমানো ও অনিয়মের কারণে হজ এজেন্সিগুলোর লাইসেন্স বাতিলের খবরে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই ধন্যবাদ জানিয়েছে সরকারকে।

সম্প্রতি পত্রিকা সূত্রে প্রাপ্ত খবরে স্বাস্থ্য অধিদফতরের চতুর্থ শ্রেণির কর্মচারী আবজাল দম্পতির কয়েকশকোটি টাকার সম্পদের বিষয়টি টক অব দ্য কান্ট্রিহয়ে উঠেছে। অভিযোগ রয়েছে, আফজাল সরকারদলীয় এক প্রার্থীকে নির্বাচনের সময় নগদ ১ কোটি টাকা এবং অন্য চার প্রার্থীকে ৫০ লাখ টাকা করে পৌঁছে দেন। এ ছাড়া আবজাল নিজে সরকারদলীয় প্রভাবশালী এক প্রার্থীর পক্ষে প্রকাশ্যে নির্বাচনী প্রচারণায় অংশ নেন। ফরিদপুরের প্রবেশদ্বার থেকে শুরু করে জেলা শহর পর্যন্ত বেশ কয়েকটি স্থানে আকর্ষণীয় তোরণ নির্মাণ করে তাতে নিজের ছবিও সংযোজন করেন আবজাল। তবে সম্ভাব্য স্বাস্থ্যমন্ত্রী ভেবে চাঁদপুরের সরকারদলীয় এক প্রার্থীকে সর্বোচ্চ অর্থসহায়তার প্রস্তাব দিলেও তিনি তা গ্রহণ করেননি। এতে কিছুটা টেনশনে ছিলেন আবজাল। একজন চতুর্থ শ্রেণির কর্মচারীর কয়েকশকোটি টাকার সম্পদ স্বাভাবিকভাবে অর্জিত হয়নি। দুর্নীতির মাধ্যমে তা সম্ভব হয়েছে।

এরই প্রেক্ষিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, দুর্নীতি দূর করতে স্বাস্থ্য খাতের সব জায়গায় শুদ্ধি অভিযান চালানো হবে। সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আগামী ১০০ দিনের কর্মসূচিঘোষণার সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রী অনিয়ম-দুর্নীতি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি করলেও এগুলো যেন থেমে নেই। প্রতিদিনই পত্রিকার পাতা উল্টালে দেশের বিভিন্ন স্থান ও দফতরে অনিয়মের খবর দেখা যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতার পাশাপাশি যার যার অবস্থান থেকে সচেতন হলেই দুর্নীতি নির্মূল করা সম্ভব।

 

হ লেখক : সাংবাদিক, emdad.online24@gmail.com

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads