• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪২৯
গণপরিবহনে যৌন হয়রানি হলে রুট পারমিট বাতিল

ড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

সংরক্ষিত ছবি

সংসদ

সংসদে ওবায়দুল কাদের

গণপরিবহনে যৌন হয়রানি হলে রুট পারমিট বাতিল

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১২ জুলাই ২০১৮

গণপরিবহনে যৌন হয়রানি করলে রুট পারমিট বাতিলের হুশিয়ারি উচ্চারণ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, গণপরিবহনে যৌন হয়রানির বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়নের আগে চালকদের সতর্ক করা হচ্ছে।

জাতীয় সংসদ অধিবেশনে গতকাল বুধবার জাসদ দলীয় সংরক্ষিত আসনের সদস্য বেগম লুৎফা তাহেরের ৭১ বিধিতে উত্থাপিত নোটিশের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। তিনি জানান, গণপরিবহনে যৌন হয়রানির শিকার হলে সেই গাড়ির রুট পারমিট বাতিল করার মতো শাস্তির ব্যবস্থা আছে। এরই মধ্যে এ সংক্রান্ত অপরাধে একটি গাড়ির রুট পারমিট বাতিল করা হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, গণপরিবহনে নারীর ভোগান্তি দূরীকরণে নারীদের চলাচল নিরাপদ ও নিশ্চিত করার জন্য বিআরটিএ প্রায়শই সচেতনতামূলক লিফলেট বিতরণ করে। এ কার্যক্রম অব্যাহত আছে। তাছাড়া গণপরিবহনে নারী ও প্রতিবন্ধীদের নিরাপদে যাতায়াতের জন্য প্রতিটি বাসে ৯টি আসন সংরিক্ষত রয়েছে। এ ছাড়া যেসব গণপরিবহনে যৌন হয়রানি হচ্ছে সেগুলো চিহ্নত করে রেজিস্ট্রেশন ও রুট পারমিট বাতিলের ব্যবস্থা আছে। এখানে উল্লেখ করতে পারি এরকম অভিযোগের ভিত্তিতে ২০১৭ সালের ২৫ অক্টোবর ঢাকা মেট্রো গ-১৪-৩৯৬৩ নম্বর গাড়িটির রুট পারমিট বাতিল করা হয়েছে।

তিনি বলেন, এ ছাড়া নারীদের জন্য নিরাপদ যানবাহন ব্যবস্থা নিশ্চিত করতে বর্তমানে বিআরটিএ কর্তৃক ১৫টি রুটে ১৮টি বাস এবং অতি সম্প্রতি ঢাকার জন্য আরো ২ দুটি বাস যুক্ত করা হয়েছে। তাছাড়া চট্টগ্রাম শহরের দুটি রুটে দুটি বাস চালু রয়েছে। সর্বমোট ২২টি মহিলা বাস সার্ভিস চালু রয়েছে। আগামী অক্টোবরে ভারত থেকে আরো ৫০০টি ট্রাকসহ ১১০০টি গাড়ি বিআরটিসির বহরে যুক্ত হচ্ছে। এই চালান যখন ঢাকায় আসবে তখন আমরা নারীদের জন্য আরো বাস সার্ভিসের ব্যবস্থা করব। মহিলা বাস সার্ভিসগুলোর অধিকাংশ মহিলা কন্ডাক্টর দ্বারা পরিচালিত হচ্ছে। তাছাড়া বিআরটিসিতে মহিলা চালক নিয়োগও প্রক্রিয়াধীন রয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads