• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪২৯
গরম কমতে পারে

গরমে ডাবের পানি পান করে তৃষ্ণা মেটাচ্ছে এক শিশু

ছবি: বাংলাদেশের খবর

আবহাওয়া

গরম কমতে পারে

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৮ আগস্ট ২০১৮

সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ কথা জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, বরিশাল, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।

গতকাল দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ফেনীতে ৫৩ মিলিমিটার।

পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থা সম্পর্কে বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

এতে বলা হয়, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

গতকাল দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আজ সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাঙ্গামাটিতে ২৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

সিনপটিক অবস্থা সম্পর্কে বিজ্ঞপ্তিতে বলা হয়, মধ্যপ্রদেশ এবং তৎসংলগ্ন গুজরাট ও উত্তর মধ্য মহারাষ্ট্রে অবস্থানরত স্থল নিম্নচাপটি দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপে এবং পরবর্তীতে লঘুচাপে পরিণত হয়েছে এবং সর্বশেষে মৌসুমী অক্ষের সাথে মিলিত হয়েছে। মৌসুমী অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বর্ধিত। পরবর্তী ২৪ ঘণ্টায় উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় বিরজমান রয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads