• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
সাইবার আক্রমণের শঙ্কায় কেন্দ্রীয় ব্যাংকের সতর্কতা

আক্রমণ ঠেকাতে দেশের ব্যাংকগুলোকে সতর্ক করেছে বাংলাদেশ ব্যাংক

সংগৃহীত ছবি

অর্থ ও বাণিজ্য

সাইবার আক্রমণের শঙ্কায় কেন্দ্রীয় ব্যাংকের সতর্কতা

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৭ আগস্ট ২০১৮

সম্ভাব্য সাইবার আক্রমণ ঠেকাতে দেশের ব্যাংকগুলোকে সতর্ক করেছে বাংলাদেশ ব্যাংক। গতকাল বৃহস্পতিবার দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে এ বিষয়ে সার্কুলার পাঠানো হয়েছে।এতে বলা হয়, সম্ভাব্য সাইবার আক্রমণের ঝুঁকি মোকাবেলায় ব্যাংকের তথ্যপ্রযুক্তি ব্যবস্থার নিরাপত্তা বৃদ্ধিকল্পে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে হবে।

ব্যাংকের লেনদেন ব্যবস্থায় সম্ভাব্য সাইবার আক্রমণ সংক্রান্ত সতর্কতা শিরোনামে ওই সার্কুলারে বলা হয়, সম্প্রতি বিভিন্ন পত্র-পত্রিকা এবং গণমাধ্যমে পার্শ্ববর্তী দেশের ব্যাংকিং ব্যবস্থা হ্যাকিংয়ের মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের খবর প্রকাশিত হয়েছে।

এক্ষেত্রে সাইবার অপরাধীরা পেমেন্ট সিস্টেমস হ্যাক করে দেশের ভেতরে এবং দেশের বাইরে থেকে এ অর্থ হাতিয়ে নেয়। উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশও এ ধরনের সাইবার সিকিউরিটি এবং হ্যাকিং সংক্রান্ত নিরাপত্তা হুমকিতে রয়েছে। এমতাবস্থায়, সম্ভাব্য সাইবার আক্রমণের ঝুঁকি মোকাবেলায় ব্যাংকের তথ্যপ্রযুক্তি ব্যবস্থার নিরাপত্তা বৃদ্ধিকল্পে ২০১৬ সালের ৩ মার্চ এবং ২০১৭ সালের ২৪ আগস্ট জারি করা এ সংক্রান্ত সার্কুলার দুটি পরিপালনসহ সাইবার নিরাপত্তার বিষয়ে নিবিড় তদারকি নিশ্চিতে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads