• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৪
ads
ব্রাজিলকে ক্ষুব্ধ সমর্থকদের দুয়ো!

নেইমারদের দেখতে যাওয়া ব্রাজিল সমর্থকদের সঙ্গে নিরাপত্তাকর্মীদের সংঘর্ষ

ইন্টারনেট

ফুটবল

ব্রাজিলকে ক্ষুব্ধ সমর্থকদের দুয়ো!

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ২৭ মে ২০১৮

সোমবার লন্ডনের উদ্দেশে পাড়ি জমাচ্ছে ব্রাজিল দল। ইউরোপের আবহাওয়ায় নিজেদের ঝালাই করে নিতেই এই সিদ্ধান্ত। ৮ জুন পর্যন্ত ইংল্যান্ডের রাজধানীতেই চলবে কোচ আদেনর লিওনার্দো বাচ্চি ওরফে তিতের দলের অনুশীলন ক্যাম্প। পরের মিশনটা রাশিয়ার মাটিতে। ষষ্ঠ বিশ্বকাপ জয়ের লক্ষ্যে রাশিয়ায় পা রাখবে সেলেসাও শিবির। তা বিশ্বকাপ শুরুর আগে দেশের মাটিতে প্রিয় দলের তারকা ফুটবলারদের এক ঝলক না দেখলে কী হয়! সামনে থেকে ফুটবলারদের অনুপ্রেরণা দেওয়ার আনন্দই আলাদা। কিন্তু হাতে সময় খুবই কম। তাই কয়েক শ ব্রাজিলিয়ান হাজির হয়েছিল সেলেসাও শিবিরের গ্র্যানজা কোমারি ট্রেনিং গ্রাউন্ডে। ইউরোপ সফরে যাওয়ার আগে নেইমারদের সামনে থেকে দেখার প্রথম ও শেষ সুযোগ বলে কথা। সুযোগটা মিস করতে চায়নি অনেকে। শত শত ভক্তের জটলা দেখা যায় গ্রাউন্ডের গেটের সামনে।

সমর্থকদের নিরাশ করতে চায়নি কর্তৃপক্ষও। দেশের মাটির অনুশীলন ক্যাম্পে প্রাথমিকভাবে ২০০ জন ঢোকার অনুমতি পায়। তবে জায়গা না হওয়ায় অনেকে হতাশ হয়ে ফিরে আসে। কিন্তু সাম্বা খেলোয়াড়দের একনজর দেখার জন্য গেটের বাইরে ঘণ্টার পর ঘণ্টা ঠায় দাঁড়িয়ে ছিল আরো কয়েক শ আবালবৃদ্ধবনিতা। পুলিশ তাদের ভেতরে ঢুকতে বাধা দিলে হূলসূ্থল বেধে যায় সমর্থকদের মধ্যে। ভয়ানকভাবে বিক্ষুব্ধ হয়ে ওঠে তারা। একপর্যায়ে তেরেসোপোলিসের অনুশীলন ক্যাম্পের গেট ভেঙে সবাই ভেতরে ঢোকার চেষ্টা করে।

প্রচণ্ড ধাক্কাধাক্কির মাঝ থেকে বাঁচাতে নিজের ছেলেসন্তানকে গেটের ওপর দিয়ে ভেতরে পাঠিয়ে দেন এক সমর্থক। অন্য সমর্থকরা তখন নিরাপত্তা কর্মীদের সঙ্গে ভেতরে ঢোকার অনুমতি নিয়ে তর্কে জড়িয়ে পড়েছে। অনেক শিশু সমর্থক তো প্রিয় তারকাদের দেখতে না পেয়ে কান্নায় ভেঙে পড়ে। কিছু সমর্থক তো রাগে-দুঃখে ফুটবল দলকে দুয়ো দিতে থাকে। চিৎকার করে স্মরণ করিয়ে দেয় জার্মানির কাছে ৭-১ গোলের লজ্জাজনক হারের স্মৃতি। ব্রাজিলিয়ানদের কাছে ফুটবলটা ধ্যান-জ্ঞান। প্রাত্যহিক জীবনের অবিচ্ছেদ্য অংশ। ফুটবল ছাড়া কোনো কিছুই যেন ভাবতেই পারে না তারা। দেশের ফুটবলারদের যেমন প্রচণ্ড ভালবাসে ঠিক তেমনি তারকাদের কাছে ভক্তদের প্রত্যাশাও অনেক। সমর্থকদের উন্মাদনার এই ঘটনা সেটাই প্রমাণ করে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads