• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪২৯

আনন্দ-বিনোদন

ছবি নেই, তাই ব্যবসা নিয়ে ব্যস্ত

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৬ এপ্রিল ২০১৮

কয়েক মাস ধরে খরা যাচ্ছে ঢাকাই চলচ্চিত্রপাড়ায়। নতুন ছবি নেই অভিনেতা-অভিনেত্রীদের হাতে। দর্শক টানার মতো গল্প পাচ্ছেন না পরিচালক। বন্ধ হয়ে যাচ্ছে হল। লগ্নিতে আগ্রহ নেই প্রযোজকদের। সব মিলিয়ে যাচ্ছেতাই অবস্থা ঢাকাই চলচ্চিত্রপাড়ার।

কয়েক বছর আগেও বছরে প্রায় ১০০টি ছবি মুক্তি পেত। সে সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৩০-এর ঘরে। হিট বা ব্যবসাসফল ছবি হাতে গোনার মতো। ইন্ডাস্ট্রির এ অবস্থায় দায়িত্বশীলরা শুধু দুঃখ প্রকাশই করে গেলেন। সঙ্কট সমাধানে উদ্যোগ দেখা যায়নি কারো। এসবের মধ্যেই পালিত হয়েছে ‘জাতীয় চলচ্চিত্র উৎসব’। তাও আবার বিভক্ত অবস্থায়।

সিনিয়র অভিনয় শিল্পীরা অনেকে রাগ করে অভিনয় ছেড়ে দিয়েছেন। চিত্রনায়ক ফারুক কিছুদিন আগে ক্ষোভ প্রকাশ করে বলেই ফেলেছেন, ছবি নির্মাণের বা অভিনয়ের পরিবেশ কই? এ প্রজন্মের যারা অভিনয় করছেন তাদের অবস্থাও তলানিতে। ‘নতুন ছবির ব্যাপারে কথা চলছে। সবকিছু ফাইনাল হলে জানাব’-বর্তমান ব্যস্ততা নিয়ে জানতে চাইলে এমন কমন কথাই শোনা যায় তাদের মুখ থেকে। বিশ্বাসযোগ্য সূত্রে জানা গেছে, গত ছয় মাসে নতুন ছবিতে চুক্তিবদ্ধ হননি অনেক তারকা। কেউ কেউ হয়েছেন একটি বা দুটি ছবিতে। প্রথম সারির নায়ক-নায়িকা ও পরিচালকদের অবস্থাও একই।

আরিফিন শুভ, জয়া আহসানদের ব্যস্ততা কলকাতাকেন্দ্রিক হয়ে গেল। মনে হচ্ছে, মায়ের চেয়ে মাসির দরদ বেশি। নুসরাত ফারিয়া হঠাৎ করেই চলচ্চিত্র থেকে দূরে আছেন অজানা কারণে। চলচ্চিত্র খরায় তিনি গান শুরু করে দিয়েছেন। প্রকাশ করবেন নতুন গানের মিউজিক ভিডিও।

ঢাকাই ছবির অন্যতম ব্যস্ত নায়ক বাপ্পি। ছবি নিয়ে একসময় তুমুল ব্যস্ত থাকলেও এখন ফাঁকা রয়েছে তার হাত। আগের চুক্তিবদ্ধ হওয়া ছবিগুলোরই শুটিং করছেন। সম্প্রতি যেগুলো চুক্তিবদ্ধ হয়েছেন সেগুলোর ক্যামেরা এখনো ওপেন হয়নি। তার মধ্যে আজ মুক্তি পেয়েছে বাপ্পি অভিনীত ‘পলকে পলকে তোমাকে চাই’ ছবিটি। ২০১৭ সালের জুলাইয়ে শুরু হয়েছিল ছবিটি। চিত্রনায়ক সাইমনের অবস্থাও একই। পছন্দের নায়িকা না পেলে ছবি করেন না সাইমন। এমন অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। সর্বশেষ অপু বিশ্বাসকে নিয়ে চুক্তিবদ্ধ হয়েছিলেন ‘ওপারে চন্দ্রাবতী’ ছবিতে। কিন্তু কবে নাগাদ শুটিং শুরু হবে সেটা জানা নেই।

পরীমণি নিজের প্রযোজনা প্রতিষ্ঠান নিয়ে ব্যস্ত। শোনা যাচ্ছে নতুন ছবির কাজ শিগগির শুরু করবেন তিনি। আজ মুক্তি পেয়েছে তার ‘স্বপ্নজাল’ ছবিটি। জায়েদ খানের সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ছবি ‘অন্তর জ্বালা’। সম্প্রতি চুক্তিবদ্ধ হয়েছেন ‘ক্ষত’ ছবিতে। জানা গেছে, ছয় মাসেরও বেশি আগে ‘জান রে’ নামে একটি ছবিতে অতিথি চরিত্রে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি।

শাবনূর, পূর্ণিমা তো নেই সেই কবে থেকে, পপি আসি আসি করেও আসে না। মৌসুমী-ওমর সানী, রিয়াজ, আমিন খান, বাপ্পারাজ, সম্রাটের কথা বাদই দিলাম। আইরিন, জলি, রোমানা নীড়, আসিফ নূর, শিরিন শিলা গণনার বাইরে চলে গেছেন। ছবির সংখ্যা কমে যাওয়ায় দুঃখ প্রকাশ করে বসেছেন বিপাশা কবির। অন্যদিকে, নিপুণ, মিষ্টি জান্নাত, অমৃতারা ব্যবসা নিয়ে ব্যস্ত। মিষ্টি জান্নাত, অমৃতার সঙ্গে কথা বলে এমটাই জানা গেছে। নিপুণ অভিনীত সর্বশেষ ছবি ‘ধূসর কুয়াশা’। ছবিটি মুক্তির তারিখের দেখা নেই আজো। পরীক্ষা আর কিছু ক্ষোভ নিয়েই ব্যবসার দিকে ঝুেঁকছেন মিষ্টি জান্নাত। নিজের প্রযোজনা প্রতিষ্ঠান থেকে কাজের পরিকল্পনা করছেন। তিনিও দাবি করেছেন, নতুন ছবি আছে তার হাতে। সময় হলেই ঘোষণা দেবেন। আর এ লেভেল পরীক্ষা থাকার কারণে চলচ্চিত্র থেকে দূরে অমৃতা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads