• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪২৯
সৌদি নারী এবার ব্যাংক পরিচালক

সৌদি নারী এবার ব্যাংক পরিচালক

ছবি : ইন্টারনেট

এশিয়া

সৌদি নারী এবার ব্যাংক পরিচালক

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৭ অক্টোবর ২০১৮

রক্ষণশীল দেশ সৌদি আরবে পরিবর্তনের হাওয়া অনেক আগেই লেগেছে। এরই অংশ হিসেবে নারীদের ওপর থেকে বিভিন্ন নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে। এবার প্রথমবারের মতো দেশটিতে কোনো নারী ব্যাংকের পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন। বিবিসি ও গলফ নিউজের খবর।

সৌদি ব্রিটিশ ব্যাংক এবং আলাওয়াল ব্যাংক একীভূত হয়ে নতুন একটি ব্যাংক প্রতিষ্ঠা হচ্ছে। ব্যবসায়ী হিসেবে দেশটিতে আগে থেকেই ব্যাপক পরিচিতি পাওয়া লুবনা আল ওলাইয়ান নতুন ওই ব্যাংকের প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রে পড়াশোনা করা এই ধনকুবের চলতি বছরের ফোর্বস ম্যাগাজিনের জরিপে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী নারীদের তালিকায় রয়েছেন। সৌদি আরবের অর্থনৈতিক ক্ষেত্রে নারীদের প্রবর্তক হিসেবে দেখা হচ্ছে লুবনা আল ওলাইয়ানকে।

রক্ষণশীল সৌদি আরবে একজন নারীকে ব্যাংকের প্রধান হিসেবে নিয়োগ দেওয়ার বিষয়টি সেদেশের নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নের পথ প্রশস্ত করবে বলে মনে করা হচ্ছে। সম্প্রতি ভিশন-২০৩০ বাস্তবায়নের লক্ষ্যে সৌদির অর্থনৈতিক এবং সামাজিক সংস্কারের উদ্যোগ নিয়েছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। এর অংশ হিসেবে দেশের অর্ধেক জনগোষ্ঠী অর্থাৎ নারীদের অর্থনৈতিক কাজে অংশগ্রহণের সুযোগ বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করা হচ্ছে। চলতি বছরের জুনে সৌদি বাদশাহ মোহাম্মদ সালমান কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বাড়াতে দেশটির নারীদের ওপর দীর্ঘদিনের নিষেধাজ্ঞা তুলে নিয়ে তাদের গাড়ি চালানোর অনুমতি দেন।তা ছাড়া এ বছরের সেপ্টেম্বরে নারীরা বিমান চালানোরও অনুমতি পান। সৌদি আরবের কয়েকটি এয়ারলাইনস দেশটির মেয়েদের সহকারী পাইলট এবং কেবিন ক্রু হিসেবে নিয়োগ দেওয়া শুরু করেছে। ক্যারিয়ার ফ্লাইনাস নামের একটি এয়ারলাইনস তাদের প্রতিষ্ঠানের চাকরির বিজ্ঞাপনে সৌদি মেয়েদের নিয়োগ দেওয়ার কথা জানিয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads