• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪২৯
চালু হচ্ছে সোলারচালিত নৌকা ‘সানফ্লাওয়ার’

সোলারচালিত নৌকা ‘সানফ্লাওয়ার’

ছবি : বাংলাদেশের খবর

সারা দেশ

চালু হচ্ছে সোলারচালিত নৌকা ‘সানফ্লাওয়ার’

  • চট্টগ্রাম ব্যুরো
  • প্রকাশিত ২০ ফেব্রুয়ারি ২০১৯

বাংলাদেশের নদীতে চলাচল উপযোগী করে তৈরি সৌরবিদ্যুৎচালিত নৌযান ‘সানফ্লাওয়ার’ সফলভাবে পরীক্ষামূলক যাত্রা শেষ করেছে। এ বছরই নৌযানটির বাণিজ্যিক উৎপাদন ও বিক্রি শুরুর কথা জানিয়েছে উদ্যোক্তা ‘তাড়াতাড়ি’ শিপইয়ার্ড ও রহিম আফরোজ রিনিউঅ্যাবল এনার্জি লিমিটেড।

গতকাল মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে ‘তাড়াতাড়ি’ শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক ইভস ম্যারি বলেন, পরীক্ষামূলকভাবে কুড়িগ্রামের রৌমারীতে ব্রহ্মপুত্র নদ থেকে যমুনা, পদ্মা ও মেঘনা হয়ে বঙ্গোপসাগরে গিয়ে আমাদের যাত্রা শেষ হয়।

তিনি বলেন, দুটি উপকূলীয় ঝড় অতিক্রম করে আমাদের যাত্রা সফলভাবে সম্পন্ন করেছি। ইভস ম্যারি বলেন, বাংলাদেশের প্রয়োজনীয়তা মাথায় রেখেই তৈরি হয়েছে এই হাইব্রিড সোলার পাওয়ার্ড বোট ‘সানফ্লাওয়ার’।

সংবাদ সম্মেলনে রহিম আফরোজের ইলেকট্রিক ভেহিক্যাল প্রজেক্টের প্রধান শেখ মনোয়ার আহমদ বলেন, এই নৌযানটির ইঞ্জিন, সোলার প্যানেল ও ব্যাটারি সুবিধা দিচ্ছেন তারা।

তিনি জানান, একবার চার্জ দিলে এই নৌকা আড়াই দিনে ১২০ থেকে ১৫০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারে। তিনি বলেন, এই নৌকার পাল গতি সংযোজন করে। এটা নিরাপদ ও জ্বালানিসাশ্রয়ী নৌকা। এতে কোনো পেট্রোলিয়াম জ্বালানি ব্যবহার করা হয় না।

পরীক্ষামূলকভাবে চট্টগ্রামের কাপ্তাইয়ে ‘তাড়াতাড়ি’ শিপইয়ার্ডে নির্মিত সাড়ে ১৬ ফুট দীর্ঘ ‘সানফ্লাওয়ার’ নৌকায় দুজন যাত্রী চলাচল করতে পারেন।

শেখ মনোয়ার আহমদ বলেন, একই প্রযুক্তিতে ৬০ ফুট দীর্ঘ নৌকাও তৈরি করা সম্ভব। পাশাপাশি ১০ থেকে ৫০ জন ধারণক্ষমতার নৌকাও তৈরি করা যাবে। আগামী বছর আট থেকে ১০ জন ধারণক্ষমতার নৌকা তৈরি করা হবে বলে জানান তিনি।

চলতি বছরেই এই ধরনের নৌকা বাণিজ্যিকভাবে তৈরি ও বিক্রি করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads