• মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪২৯
আজই সিরিজ জিততে চায় বাংলাদেশ

বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দল

সংরক্ষিত ছবি

ক্রিকেট

আজই সিরিজ জিততে চায় বাংলাদেশ

  • স্পোর্টস রিপোর্টার
  • প্রকাশিত ১১ ডিসেম্বর ২০১৮

সিরিজ শুরুর আগের উত্তাপ অনেকটাই মিইয়ে গেছে। আর তা প্রথম ম্যাচে বাংলাদেশের দাপুটে জয়ের কারণে। আজ দ্বিতীয় ম্যাচ। অথচ গতকাল অনুশীলনই করেননি ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়রা। ফলে মিডিয়ার মুখোমুখি হওয়ার প্রশ্নই আসেনি। অনুশীলন ছিল না বাংলাদেশেরও। তবে ঐচ্ছিক অনুশীলনে কয়েকজন ঘাম ঝরিয়েছেন, এই যা। সংবাদমাধ্যমের সামনে পাওয়া যায়নি কোনো ক্রিকেটারকে। তবে যা বলেছেন তিনি হলেন বাংলাদেশ দলের স্পিন কোচ সুনীল যোশি। যার চোখে জয়টাই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ। দ্বিতীয় ওয়ানডে ম্যাচে আজ মঙ্গলবার দুপুর ১টায় মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। টাইগারদের সামনে সিরিজ জয়ের ম্যাচ এটি। ক্যারিবীয়দের জন্য ঘুরে দাঁড়ানোর মিশন। তবে সিলেট যাওয়ার আগে মিরপুরেই সিরিজের ট্রফিটা নিশ্চিত করতে চায় মাশরাফি ব্রিগেড।

দুই ম্যাচের টেস্ট সিরিজে ধবলধোলাইয়ের পর ওয়ানডেতে ব্যাপক হুমকি-ধমকি ছিল ক্যারিবীয় শিবিরের। প্রথম ম্যাচে সেই প্রচ্ছন্ন হুমকির লেশমাত্র খুঁজে পাওয়া যায়নি। টস জিতে আগে ব্যাট করতে নেমেও দুশো রান করতে পারেননি রোভম্যান পাওয়েলরা। অলআউট না হলেও ৯ উইকেটে সংগ্রহ ১৯৫, যা টপকে যায় বাংলাদেশ ৩৫.১ ওভারে, ৫ উইকেট খুইয়ে। ৫ উইকেটের দারুণ জয়ে বাংলাদেশ দল উত্তুঙ্গ আত্মবিশ্বাসে ভরপুর। মাশরাফির মাইলফলকের ম্যাচে জয়কে পুঁজি করে এগোতে চায় স্বাগতিক শিবির। ১৪ ডিসেম্বর সিলেটে হবে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ। তবে মিরপুরেই সিরিজ জয়ের হাসি দেখতে মুখিয়ে টাইগার ভক্ত-সমর্থকরা।

ব্যাট কিংবা বোলিং- সব বিভাগেই দাপট দেখিয়েছে বাংলাদেশ প্রথম ম্যাচে। সাকিব-মিরাজের নিয়ন্ত্রিত স্পিনঘূর্ণির পাশাপাশি সফল পেসাররাও। বিশেষ করে মাশরাফি ও মোস্তাফিজ ছিলেন বেশ ছন্দে। বেশি রান দেওয়া রুবেল অবশ্য আছেন অস্বস্তিতে। দীর্ঘদিন পর দলে ফেরা তামিমও ব্যাট হাতে নিষ্প্রভ। জিম্বাবুয়ে সিরিজে সেরা খেলোয়াড়ের তকমা পাওয়া ইমরুলের ব্যাটও জ্বলেনি প্রথম ম্যাচে। কিন্তু তাতে চিন্তিত নয় টিম ম্যানেজমেন্ট। দলের সমন্বয় ঠিক রেখে দ্বিতীয় ম্যাচেও জয়ের আশা সবার।

গতকাল মিরপুরে স্পিন কোচ সুনীল যোশি যেমন বললেন, ‘আমরা ইতিবাচক মনোভাব নিয়ে এগোতে চাই। এখন জয়টা খুবই গুরুত্বপূর্ণ। দ্বিতীয় ম্যাচেও জয়ের আশা করছি আমরা। প্রথম ম্যাচ অনেকে বলছেন সহজে জিতেছে বাংলাদেশ। এটাতে আমার আপত্তি আছে। কারণ ওদেরকে দুশোর নিচে আটকে রাখাটা খুব কষ্টসাধ্য। সেই কাজটি লড়াকু মনোভাবে করেছে আমাদের বোলাররা। সে কারণে ব্যাটসম্যানদের কাজটা সহজ হয়েছে। কাল প্রবলভাবে ঘুরে দাঁড়াতে চাইবে ওয়েস্ট ইন্ডিজ। এটা ভুলে গেলে চলবে না। ফলে আত্মতুষ্টিতে ভোগার কোনো কারণ নেই। জিততে হলে সেরাটাই দিতে হবে সবাইকে।’  

প্রথম ম্যাচটি ছিল মাশরাফির জন্য মাইলফলক। প্রথম ক্রিকেটার হিসেবে খেলেছেন ২০০ ওয়ানডে ম্যাচ। জিতেছেন ম্যাচ, পেয়েছেন ম্যাচসেরার পুরস্কার। আজ দ্বিতীয় ম্যাচটিও মাইলফলকের। আর সেটা শুধু মাশরাফির একার নয়, পাঁচজনের। তারা হলেন মাশরাফি, মুশফিক, মাহমুদউল্লাহ, তামিম ও সাকিব। আজ এই পঞ্চপাণ্ডব মাঠে নামলে হয়ে যাবে একটি রেকর্ড। আর তা হলো সব ফরম্যাট মিলে একসঙ্গে এই পাঁচজন খেলবেন ১০০তম ম্যাচ, যা বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে বিরল।

পঞ্চপাণ্ডবের এমন মাইলফলকের ম্যাচে দারুণ একটা জয়ের প্রত্যাশা করতেই পারেন সবাই।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads