• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪২৯
যেখানে শুধু সাকিবই

সংগৃহীত ছবি

ক্রিকেট

যেখানে শুধু সাকিবই

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ০৪ জুলাই ২০১৯

বিশ্বকাপ শুরুর আগে সাকিব আল হাসান হয়তো নিজেও ভাবেননি এমন বড় সাফল্য তার হাতে ধরা দেবে। টানা ভালো খেলার পর ভারতের বিপক্ষে মঙ্গলবারের ম্যাচে বিশ্বকাপের এক আসরে একমাত্র ক্রিকেটার হিসেবে ৫০০ রান ও অন্তত ১০ উইকেট নেওয়ার বিশ্বরেকর্ড গড়লেন সাকিব। ব্যাটে-বলে দারুণ খেলে ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপটা নিজের করে নিয়েছেন তিনি। একের পর এক রেকর্ড গড়েই যাচ্ছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

এদিন ব্যাটিংয়ে নামার আগে ৫০০ রান থেকে ২৪ রান দূরে ছিলেন সাকিব। পরে ১৮তম ওভারে হার্দিক পান্ডিয়ার বলে রান নিয়ে এই মাইলফলকে পৌঁছান তিনি। সব বিশ্বকাপ মিলিয়ে দশম ব্যাটসম্যান হিসেবে এক আসরে ৫০০ রানের এলিট ক্লাবে ঢুকলেন সাকিব। শেষ পর্যন্ত সাকিব এদিন ৬৬ রান করে বিদায় নেন।

বোলিংয়ে সাকিব এ ম্যাচে একটি উইকেটের দেখা পান। আগেই ১০ উইকেট পাওয়া এই টাইগারের বর্তমান উইকেট সংখ্যা ১১। এর আগে সাকিব বিশ্বকাপে প্রথম অলরাউন্ডার হিসেবে ১০০০ রান ও অন্তত ৩০ উইকেট নিয়ে আরেকটি বিশ্বরেকর্ড গড়েছিলেন।

চলতি বিশ্বকাপে বল ও ব্যাট হাতে প্রায় একাই টেনেছেন দলকে। যদিও ভারতের কাছে পরাজিত হয়ে এবারের বিশ্বকাপে সেমিফাইনালে ওঠার স্বপ্ন ভঙ্গ হয় বাংলাদেশের। তবে থেমে নেই সাকিব।  দুই বিভাগেই সমান অবদান রেখে বাংলাদেশকে জিতিয়েছেন বেশ কয়েকটি ম্যাচেও। সঙ্গে নিজের ঝুলিতেও পুড়েছেন অসংখ্য রেকর্ড। এই বিশ্বকাপেই ছুঁয়েছেন অসংখ্য মাইলফলক।

সাকিব যেন নিজেকে সবার সামনে আরো একবার চেনাচ্ছেন নতুন করে। মঙ্গলবার ভারতের বিপক্ষে ম্যাচে প্রথমে ব্যাট করে বাংলাদেশের সামনে ৩১৫ রানের লক্ষ্য দাঁড় করায় ভারত। বল হাতে রিশাভ পান্তের উইকেট তুলে নেন সাকিব, যা এবারের বিশ্বকাপে সাকিবের ১১তম উইকেট। ব্যাটিংয়ের শুরুতে তামিমের উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। তামিমের পর সৌম্য, মুশফিকরা দ্রুত ফিরে গেলেও একপ্রান্ত আগলে রাখেন সাকিব। নিঃসঙ্গ যোদ্ধা হয়ে ৭৪ বলে ৬৬ রানের ইনিংস খেলেন তিনি। এই ইনিংসের পর চলতি বিশ্বকাপে ৮ ম্যাচ খেলে সাকিবের রান ৫৪২।

এক বিশ্বকাপে ১০ উইকেট ও ৫০০ রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব। বিশ্বসেরা অলরাউন্ডারের আগে আর কেউই গড়তে পারেননি এমন কীর্তি। শুধু তাই নয়, বিশ্বকাপের ইতিহাসে এক আসরে ৪০০ রান এবং ১০ উইকেটও নেই অন্য কোনো অলরাউন্ডারের। তাই সাকিবের এই কৃতিত্ব অনেক বড়।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads