• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪২৯
বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম ওয়ানডে আজ

ছবি : সংগৃহীত

ক্রিকেট

বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম ওয়ানডে আজ

  • ক্রীড়া প্রতিবেদক
  • প্রকাশিত ২৬ জুলাই ২০১৯

মালিঙ্গার বিদায়ী ম্যাচ। লঙ্কান শিবিরে বিরহের সুর। তারকা এ পেসারকে জয় দিয়েই বিদায় দিতে উন্মুখ শ্রীলঙ্কা। গুণী ক্রিকেটারকে এভাবেই বিদায় জানাতে চায় সব দলই। তবে তামিম কি তা চাইবেন? ওয়ানডেতে প্রথমবারের মতো নেতৃত্ব দিতে আজ মাঠে নামবেন তিনি। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শ্রীলঙ্কার মুখোমুখি আজ বাংলাদেশ। শুরুটা দারুণ হবে বলেই বিশ্বাস তামিমের। আর তা হলে মালিঙ্গার বিদায়টা হবে আক্ষেপ নিয়েই। বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম ওয়ানডের লড়াই শুরু হবে বিকাল ৩টায়। সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন।

বিশ্বকাপের আবহ শেষ না হতেই বাংলাদেশকে নামতে হচ্ছে ওয়ানডে সিরিজ খেলতে। চোটের কারণে দলটির অবস্থাও ভালো না। ইনজুরির কারণে নেই নিয়মিত ক্যাপটেন মাশরাফি। বিশ্বকাপে দারুণ করা সাইফউদ্দিনও পিঠের চোটে ভুগছেন। আর আগাম ছুটি নেওয়ায় এই সফরে নেই দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ সদস্য সাকিব আল হাসান ও লিটন দাস। সব মিলিয়ে বাংলাদেশ দল পূর্ণ শক্তির, তা বলা যাবে না। তবে এমন দল নিয়েই বেশ আশাবাদী অধিনায়ক তামিম। শুরুটা দারুণ করে সিরিজ জয়ে চোখ তার।

বাংলাদেশ দলে নেই সাকিব-মাশরাফির মতো দুই ক্রিকেটার। তার পরও বাংলাদেশকে হালকা করে দেখছেন না লঙ্কান অধিনায়ক করুনারত্নে, ‘বাংলাদেশ কয়েক বছর ধরে সত্যিই ভালো ক্রিকেট খেলছে। বিশ্বকাপেও তারা ভালো করেছে। কিন্তু আমি মনে করি, তাদের (মাশরাফি-সাকিব) বদলি হিসেবে যারা এসেছে তারাও দলের হয়ে ভালো করেছে। তাই জয়ের জন্য আমরা নিজেদের সেরাটাই দিতে চাই। কোনো ম্যাচই হালকা চোখে দেখছি না।’

মালিঙ্গা প্রসঙ্গে লঙ্কান অধিনায়ক বলেন, তাকে আরো কয়েক বছর খেলা চালিয়ে যাওয়ার অনুরোধ করা হয়েছিল। কিন্তু নতুনদের জায়গা করে দিতেই তার অবসর। তার শেষটা রাঙানোর চেষ্টা অবশ্যই আমরা করব।

ওয়ানডের পরিসংখ্যানে শ্রীলঙ্কার চেয়ে অনেক পিছিয়ে বাংলাদেশ। ৪৫ বারের মোকাবেলায় বাংলাদেশের জয় মাত্র সাতটিতে। ৩৬টিতে জয় লঙ্কানদের। আবার শ্রীলঙ্কার মাটিতে বাংলাদেশ ১৯ ম্যাচে জিতেছে মাত্র দুটিতে। হার বাকি ১৫টিতে। দুটি ম্যাচ পরিত্যক্ত। তবে দুই দলের সাম্প্রতিক পারফরম্যান্সে এগিয়ে থাকছে বাংলাদেশ। শেষ মোকাবেলা ২০১৮ সালে দুবাইয়ে এশিয়া কাপে। যেখানে শ্রীলঙ্কাকে ১৩৭ রানের বড় ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ।

গেল বিশ্বকাপে দেখা হতে পারত দুই দলের। কিন্তু বৃষ্টির কারণে হয়নি। ম্যাচ গিয়েছিল ভেসে। এবার কলম্বোতে আবার মুখোমুখি বাংলাদেশ-শ্রীলঙ্কা। কার শুরুটা ভালো হয়, সেটাই দেখার। 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads