• বুধবার, ৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯
ভারতের ২০টিই ক্যাচ আউট

সংগৃহীত ছবি

ক্রিকেট

টেস্টের ইতিহাসে এই প্রথম

ভারতের ২০টিই ক্যাচ আউট

  • ক্রীড়া প্রতিবেদক
  • প্রকাশিত ১৫ জানুয়ারি ২০২২

টেস্টের ইতিহাসে এমন ঘটনা কয়েকবার ঘটেছে। একই টেস্টের দুটি ইনিংসে সবাই ক্যাচ আউট হয়েছেন। সেসব ছিল দুটি ইনিংসে পৃথক দুটি দলের। কিন্তু কেপটাউন টেস্টে ভারত এমনই এক নজির রাখলো যা টেস্টের ১৪৫ বছরের ইতিহাসে এবারই প্রথম! এককভাবে প্রথম দল হিসেবে দুই ইনিংসে ভারতের ২০টি উইকেটই পড়লো ক্যাচ আউটে।   

অদ্ভুত এই পরিসংখ্যান তুলে ধরেন দক্ষিণ আফ্রিকা-ভারতের চলমান তৃতীয় টেস্টের ধারাভাষ্যকাররা। মার্কো জানসেন বুমরাহকে আউট করার পর ভারতের দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় ১৯৮ রানে। তখনই তারা তুলে ধরেন, ঐতিহ্যবাহী টেস্ট সংস্করণে এই প্রথম কোনো দলের ২০টি উইকেটই পড়লো ক্যাচ আউটে।

এর আগে একই টেস্টে দুটি পৃথক দলের সবার ক্যাচ আউটের ঘটনা ঘটেছে তিনবার। ১৯৮৩ সালে ভারত-ওয়েস্ট ইন্ডিজ টেস্টের প্রথম ইনিংসে ভারতের সবাই ক্যাচ আউট হয়েছেন। তার পর ক্যারিবীয়দের প্রথম ইনিংসে সবগুলো উইকেট পড়ে ক্যাচ আউটে। ১৯৯২ সালেও ঘটে একই রকম ঘটনা। ভারত-অস্ট্রেলিয়ার ওই ম্যাচে প্রথম ইনিংসে অজিদের সবাই ক্যাচ আউট হয়েছেন। তার পর প্রথম ইনিংসে ভারতেরও সব উইকেট পড়ে ক্যাচ আউটে। সর্বশেষটি ঘটেছে ২০১০ সালের অ্যাশেজে। প্রথম ইনিংসে অজিদের সবাই আউট হয়েছেন ক্যাচ দিয়ে। তার পর প্রথম ইনিংসে ইংল্যান্ডের সব ব্যাটারও আউট হন ক্যাচ দিয়ে। 

এছাড়া আরো ৫টি ঘটনার উল্লেখ করা যায় যেখানে নির্দিষ্ট কোনো দলের ১৯টি উইকেটের পতন ঘটেছে ক্যাচ আউটে। ১৯৮২-৮৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের বেলায় এমনটি ঘটেছিল। একই ঘটনা ঘটে ২০০৯-১০ মৌসুমে পাকিস্তানের বেলাতেও। তখনও প্রতিপক্ষ ছিল এই অস্ট্রেলিয়া।    

২০১৩-১৪ মৌসুমের অ্যাশেজে ইংল্যান্ড আবারো একই ঘটনার জন্ম দিয়েছিল। ব্রিসবেনে অস্ট্রেলিয়ার হয়ে ওই টেস্টে আধিপত্য দেখান মিচেল জনসন। একই রকম নজির আছে দক্ষিণ আফ্রিকারও। এই কেপটাউনেই ২০১৯-২০ মৌসুমে ইংল্যান্ডের বিপক্ষে প্রোটিয়াদের ১৯টি উইকেট পড়ে ক্যাচ আউটে। ভারতীয় দলও আছে এই তালিকায়। ২০১০-১১ মৌসুমে দক্ষিণ আফ্রিকা সফরে তাদের সম সংখ্যক উইকেট পড়ে ক্যাচ আউটে। 

আরও পড়ুন

বিশ্ব

অর্থ সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

  • আপডেট ২৪ সেপ্টেম্বর, ২০২২

বিশ্ব

ইরানে মৃতের সংখ্যা বেড়ে ২৬

  • আপডেট ২৪ সেপ্টেম্বর, ২০২২

দুর্ঘটনা

রাজধানীতে সড়কে ঝরলো ২ প্রাণ

  • আপডেট ২৪ সেপ্টেম্বর, ২০২২


বাংলাদেশের খবর
  • ads
  • ads