• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪২৯

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এসএসসির রেজাল্প প্রকাশ

সংগৃহীত ছবি

শিক্ষা

পাসের হারে মেয়েরা ও জিপিএ-৫ এ ছেলেরা এগিয়ে

  • দিনাজপুর প্রতিনিধি
  • প্রকাশিত ০৭ মে ২০১৮

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ২০১৮ সালের এসএসসি পরীক্ষায় পাসের হার ৭৭ দশমিক ৬২। জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৭৫৫ জন। এবারে বোর্ডে পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫। গতকাল রোববার দুপুরে পরীক্ষার ফল ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান।

এ বছর বোর্ডের অধীনে ১ লাখ ৮৭ হাজার পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ৮৬ হাজার ৬৪৪ জন। এদের মধ্যে উত্তীর্ণ হয় ১ লাখ ৪৪ হাজার ৮৭৬ জন। বরাবরের মতো এবারো ছাত্রীদের পাসের হার বেশি। ছাত্রীদের পাসের হার ৭৯ দশমিক ৫৪ শতাংশ আর ছাত্রদের পাসের হার ৭৫ দশমিক ৮১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৭৫৫ জন। তাদের মধ্যে ছাত্র ৫ হাজার ৬৮০ জন এবং ছাত্রী ৫ হাজার ৭৫ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, এ বছর ৯৯৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এ ছাড়া নকলের দায়ে ৮৭ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে। কেউই পাস করেনি এমন বিদ্যালয়ের সংখ্যা এবার ৫টি, যা গতবার ছিল মাত্র ১টি। শতভাগ পাস করেছে এমন বিদ্যালয়ের সংখ্যা ৮৪টি, যা গতবার ছিল ১৬৬টি। তিনি জানান, গণিতে প্রায় ১৯ হাজার পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছে। তবে গণিতের শিক্ষকদের প্রশিক্ষণের মাধ্যমে আগামীতে আরো ভালো ফলাফল উপহার দেওয়া হবে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads