• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪২৯
জাতীয় বাজেট বক্তৃতা পড়লেন প্রধানমন্ত্রী

ছবি : সংগৃহীত

বিবিধ

অভূতপূর্ব

জাতীয় বাজেট বক্তৃতা পড়লেন প্রধানমন্ত্রী

  • প্রকাশিত ১৪ জুন ২০১৯

গতকাল মহান জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অভূতপূর্ব ঘটনার জন্ম দিলেন। সংসদীয় গণতন্ত্রের ইতিহাসে এটি একটি অশ্রুতপূর্ব ঘটনাও বটে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি সংসদের প্রারম্ভিক অনুষ্ঠান শেষে বিকাল ৩টা ৭ মিনিটে ১২৮ পৃষ্ঠা সংবলিত বাজেট বক্তৃতা শুরু করেন। মাননীয় মন্ত্রী সম্প্রতি চোখের অপারেশন করেন এবং অন্যবিধ অসুস্থতায় ভুগছিলেন। বক্তব্য রাখতে গিয়ে তিনি বেশ অসুবিধার সম্মুখীন হন এবং ঠিক ৪টা বাজার সঙ্গে সঙ্গে অসুস্থ হয়ে পড়েন।

এ সময় মন্ত্রিপরিষদের অভিভাবক প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা তার সহকর্মীর সাহায্যে এগিয়ে আসেন এবং অত্যন্ত দৃঢ়তার সঙ্গে অর্থমন্ত্রীর অসমাপ্ত বক্তৃতা পড়া শুরু করেন।

তবে বক্তৃতার মাঝেমধ্যেই মাননীয় প্রধানমন্ত্রীর সাফল্যের প্রশংসা করা হয় এবং তার প্রতি কৃতজ্ঞতা জানানো হয়। এই অংশগুলো পড়তে গিয়ে প্রধানমন্ত্রী অনেকটা লাজ-লুণ্ঠিত হয়ে ওঠেন। তিনি সহাস্য বদনে বলেন, ‘এই বক্তৃতা কিন্তু আমার নয়, অর্থমন্ত্রী মহোদয়ের। আমি শুধু পাঠ করছি মাত্র।’

এ সময় সংসদের অভিভাবক স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী মাননীয় প্রধানমন্ত্রীকে বলেন, ‘যে সকল স্থানে আপনার প্রশংসা করা হয়েছে উহার সবটুকুই আপনি পড়বেন। কারণ এটা বাজেট বক্তৃতারই অংশ।’

অতঃপর মাননীয় প্রধানমন্ত্রী অতি সাবলিল উচ্চারণ, নান্দনিক বাচনভঙ্গি ও দৃঢ়তার সঙ্গে সম্পূর্ণ বাজেট বক্তৃতা শেষ করেন। স্বাধীন বাংলাদেশের ৪৮তম জাতীয় বাজেট গতকাল পেশ হলো একটি অভূতপূর্ব ঘটনার মাধ্যমে, যার মধ্যমণি হলেন মাননীয় প্রধানমন্ত্রী। সম্ভবত বিশ্বের সংসদীয় গণতন্ত্রের ইতিহাসে এটি একটি অশ্রুতপূর্ব ঘটনাও বটে!

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads