• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪২৯
হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা কমছে

সংগৃহীত ছবি

জাতীয়

হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা কমছে

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৯ আগস্ট ২০১৯

রাজধানী ঢাকাসহ সারাদেশে সরকারি-বেসরকারি হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর ভর্তির সংখ্যা কমছে। গত ২৪ ঘন্টায় গত ৭ আগস্ট পরবর্তী ৭২ ঘণ্টা অর্থাৎ গত তিন দিনের এক পরিসংখ্যানে দেখা গেছে,সারা দেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ৫ ভাগ কমেছে। একইভাবে একই সময়কালে ছাড়প্রাপ্ত রোগীর হারও বেড়েছে প্রায় ৩৬ ভাগ।

অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত সারাদেশে ২ হাজার ২ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তার আগের ২৪ ঘণ্টায় সারাদেশে ২ হাজার ৩২৬ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হন। তারও আগের ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ২ হাজার ৪২৮ জন।

তাদের দেওয়া তথ্য অনুযায়ী, রাজধানী ঢাকার চেয়ে অন্যান্য অঞ্চলে ভর্তি হওয়া রোগীর সংখ্যা বেশি। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকায় ৯৪৭ জন এবং ঢাকার বাইরে ১০৫৫ জন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।
সরকারি হিসাব অনুযায়ী, চলতি মাসের ৮ দিনে এ রোগে আক্রান্ত রোগীর সংখ্যা জুলাইর চেয়ে বেশি। আগস্টের শুরু থেকে বৃহস্পতিবার পর্যন্ত ১৮ হাজার ২০৫ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। আর জুলাইয়ে ১৬ হাজার ২৫৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন। চলতি মাসে প্রতি ঘণ্টায় ৯৫ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। আর জুলাইয়ে প্রতি ঘণ্টায় ২৩ জন ভর্তি হয়েছিলেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টারের হিসাব অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৮ আগস্ট পর্যন্ত ৩৪ হাজার ৬৬৬ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন। একই সময়ে আক্রান্তদের মধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ২৫ হাজার ৮৭২ জন। বর্তমানে বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৮ হাজার ৭৬৫ জন।

এর মধ্যে ঢাকার ৪০টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৫ হাজার ১৪০ জন। অন্য বিভাগে ডেঙ্গু রোগীর সংখ্যা ৩ হাজার ৬২৫ জন। সরকারি হিসাবে এ পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৯ জন। কিন্তু বেসরকারি হিসাবে এটি আরও বেশি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads