• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪২৯
মুখ ফসকে জাহান্নাম বলে ফেলেছি: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

সংগৃহীত ছবি

জাতীয়

মুখ ফসকে জাহান্নাম বলে ফেলেছি: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৬ আগস্ট ২০২২

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্য জান্নাত কামনা করতে গিয়ে ‘মুখ ফসকে’ জাহান্নাম শব্দটি ব্যবহার করে ফেলেছেন বলে দাবি করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

গতকাল সোমবার জাতীয় শোক দিবসের এক অনুষ্ঠানে কুড়িগ্রামে ওই বক্তব্যের পর ব্যাপক সমালোচনার মধ্যে গণমাধ্যমের কাছে এ দাবি করেন তিনি।

প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, ‘ঢাকা থেকে কুড়িগ্রামে পৌঁছে ক্লান্ত অবস্থাতেই প্রথমে রৌমারী পরে চিলমারি এবং সর্বশেষ রাজীবপুরে শোক দিবসের আলোচনা সভায় বক্তব্য দিতে হয়েছে।

‘রাজীবপুরের সভায় বঙ্গবন্ধুর জন্য শুভকামনা করার সময় আমি তার জন্য জান্নাতের সবচেয়ে ভালো স্থান কামনা করেছি। কিন্তু বক্তব্যের একপর্যায়ে মুখ ফসকে জান্নাতের জায়গায় জাহান্নাম শব্দটি উচ্চারিত হয়েছে, যা অনিচ্ছাকৃত।’

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতেও প্রতিমন্ত্রীর ওই ভুলের ব্যাখ্যা দেয়া হয়েছে।

এতে বলা হয়েছে, জাতীয় শোক দিবস উপলক্ষে রাজীবপুরে প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বক্তব্যের একপর্যায়ে মুখ ফসকে জাহান্নাম শব্দ উচ্চারণ করে ফেলেন। সঙ্গে সঙ্গে তিনি সেটি সংশোধন করে নেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রতিমন্ত্রীর অসাবধানতাবশত এ উচ্চারণকে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে তাকে হেয় প্রতিপন্ন করার অপপ্রয়াসে লিপ্ত না হবার জন্য তিনি বিনীত অনুরোধ করেছেন। এরপরও কেউ এ নিয়ে উদ্দেশ্যপ্রণোদিত প্রচারণা চালালে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে প্রতিমন্ত্রী জানান।

খোঁজ নিয়ে জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকীতে প্রতিমন্ত্রী কুড়িগ্রামের তিনটি উপজেলায় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন। এর মধ্যে রাজীবপুরে আওয়ামী লীগ আয়োজিত সভায় তিনি জান্নাতের জায়গায় জাহান্নাম শব্দ উচ্চারণ করেন। তবে আগে-পরে বেশ কয়েকবার তিনি জান্নাত শব্দ উচ্চারণ করেন।

কুড়িগ্রাম-৪ আসনের সংসদ সদস্য জাকিরের এই বক্তব্য মুহূর্তেই সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। ওঠে সমালোচনার ঝড়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads