• বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪২৯
ক্যারিয়ারের ৪০ বছর পেরিয়ে

সংগৃহীত ছবি

শোবিজ

ক্যারিয়ারের ৪০ বছর পেরিয়ে

  • সালেহীন বাবু
  • প্রকাশিত ২৪ আগস্ট ২০২২

বিনোদন প্রতিবেদক

‘চিরসবুজ’খ্যাত সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ। সদা হাস্যোজ্জ্বল এ শিল্পীর হাসিটিও যেন লিওনার্দো দ্য ভিঞ্চির মোনালিসার অবিস্মরণীয় হাসির মতোই রহস্যময়। এমন নিষ্কলুষ হাসির বিশ্বজিৎ ইতোমধ্যে পেরিয়েছেন সংগীত ক্যারিয়ারের ৪০ বছর। যদিও তিনি ১৯৭৭ সালে মাত্র চৌদ্দ বছরে রেডিওতে গান গেয়ে তার সংগীতজীবন শুরু করেন। তবে গানে তার পেশাগতভাবে পদচারণা ১৯৮২ সাল থেকেই। ১৯৮৫ সালে আলাউদ্দিন আলীর সুর ও সংগীতে নূর হোসেন বলাইয়ের ‘আমরা দুজন দুটি শান্ত ছেলে’ গানে প্রথম প্লে-ব্যাক করেন তিনি। এরপর অসংখ্য আধুনিক ও চলচ্চিত্রের গান গেয়ে শ্রোতাদের মাত করেছেন এ গায়ক। পেয়েছেন তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এখনো যার গাওয়া নতুন গানের প্রতি শ্রোতা-দর্শকের রয়েছে ব্যাকুল আগ্রহ ও প্রগাঢ় ভালোবাসা। এখনো স্টেজ শোতে সমান অনবদ্য। এখনো দর্শকরা হুমড়ি খেয়ে পড়ে স্টেজ শোগুলোতে তার। নিজস্ব ইউটিউব চ্যানেলের গানেও একের পর এক হিট হতে থাকে।

সেই যে ৪০ বছর আগে তরুণ-তরুণীর হূদয়ে কাঁপন ধরানো ‘তোরে পুতুলের মতো করে সাজিয়ে...’ গানের শুরু- সেই কাঁপন আজও অমলিন তার গানে। ৪০ বছর আগের সেই সুর আজও একই মমতায় প্রাণবন্ত হয়ে আছে তার কণ্ঠে। আজও প্রকাশ ঘটে তার কণ্ঠে প্রেম-রোমান্সের গান সমান আবেদনেই চির সবুজতায়।

সেই এক গানেই রাতারাতি তারকাখ্যাতি পাওয়া বিশ্বজিতের আরেক শ্রোতাপ্রিয় গান, ‘চতুর্দোলাতে চড়ে দেখো ওই বধূ যায়...’ দ্রুততম সময়ের মধ্যেই যশ লাভ করা এমন কয়টি শ্রোতাপ্রিয় গান তাকে এত জনপ্রিয় করে তোলে, পরবর্তী সময়ে আসা পশ্চিমবঙ্গের আরেক জনপ্রিয় সংগীতশিল্পী সুমন চট্টোপাধ্যায়ের (বর্তমান নাম কবির সুমন) গানও বন্ধ করে দিয়ে শ্রোতারা কুমার বিশ্বজিতের গান শুনতে থাকতো। ‘যেখানেই সীমান্ত তোমার’- বিটিভিতে প্রচারিত যে গানটি তেমন সাড়া না পেলেও অডিওতে প্রচারের সঙ্গে সঙ্গেই সেটা সীমানা পেরনো জনপ্রিয়তা পায়। এ থেকেও বোঝা যায়, এ দেশে গানকে জনপ্রিয় করে তোলায় অডিওর ভূমিকা কী রকম অপরিসীম।

কিন্তু ‘পুতুলের মতো করে সাজিয়ে’ গানটি বর্তমান সময়ের আধুনিক স্বাধীনচেতা নারীদের মন কতটা সাড়া দিত- এমন দৃষ্টি আকর্ষণ করা হলে এ শিল্পী বলেন, তারপরও প্রেম কিন্তু চিরকালই এক। প্রেমের ভাষা, হূদয়ের ভাষা চিরকালই এক থাকবে। ‘তোরে পুতুলের মতো করে সাজিয়ে হূদয়ের কুঠুরে রাখবো’ গানটির সুরে যে ব্যঞ্জনা ও আবেদন রয়েছে তা শাশ্বত, তা চিরকালীন। তবে বর্তমানে আধুনিকতার নামে নারীকে যেভাবে সাজানো হচ্ছে, তাকে আমি আধুনিকতা মনে করি না। আধুনিকতা হচ্ছে চিত্তের পরিশুদ্ধি করা ও মানবিক হওয়া।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads