• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪২৯
ট্রাম্প-পুতিন বৈঠক নভেম্বরে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনে

সংগৃহীত ছবি

বিদেশ

পারমাণবিক অস্ত্র চুক্তি

ট্রাম্প-পুতিন বৈঠক নভেম্বরে

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৫ অক্টোবর ২০১৮

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে আগামী নভেম্বরে বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। ফ্রান্সের রাজধানী প্যারিসে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন জানিয়েছেন। মস্কোয় স্থানীয় সময় গত মঙ্গলবার পুতিনের সঙ্গে বোল্টনের বৈঠকের পর এ কথা জানান তিনি। ইন্ডিপেনডেন্ট ও দ্য হিলের খবর।

রাশিয়া ১৯৮৭ সালের ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তি লঙ্ঘন করেছে এমন অভিযোগ করে চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ট্রাম্পের ঘোষণার পর এ বৈঠক অনুষ্ঠিত হলো। বৈঠকের পর বোল্টন বলেন, নভেম্বরের ১১ তারিখ প্যারিসে বৈঠকে মিলিত হতে যাচ্ছেন দুই দেশের প্রধান। পুতিন বৈঠকের বিষয়ে আগ্রহ প্রকাশ করলে ট্রাম্পের সঙ্গেও কথা বলেন বোল্টন। উভয় নেতা বৈঠকের বিষয়ে সম্মতি দিলেই দিন নির্ধারণ করা হয় বলে জানান তিনি। ১১ নভেম্বর প্রথম বিশ্বযুদ্ধের প্রতীকী সমাপ্তি উদযাপনকারী বার্ষিকী বা ‘আর্মিস্টিস ডে’ নামে পালন করে ফ্রান্স। দিনটি উপলক্ষে বিশ্ব নেতারা সেখানে অংশ নেবেন। এই অনুষ্ঠানের ফাঁকেই উভয় নেতা এই বিশেষ বৈঠক করবেন। যদিও গত মঙ্গলবার রাশিয়া ও চীনকে ট্রাম্প হুশিয়ার করে বলেন, যুক্তরাষ্ট্র পরমাণু অস্ত্রভাণ্ডার বাড়াবে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ এ বিষয়ে বলেন, এই ইস্যুতে যুক্তরাষ্ট্রের শীর্ষ নেতার সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্টের বক্তব্য পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads