• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪২৯
দৌলতদিয়া-পাটুরিয়া রুটে যানবাহন পারাপার ব্যাহত

ছবি: বাংলাদেশের খবর

যোগাযোগ

পাঁচ ফেরি বিকল, ঘাটে আটকে শত শত গাড়ি

দৌলতদিয়া-পাটুরিয়া রুটে যানবাহন পারাপার ব্যাহত

  • গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি
  • প্রকাশিত ০৪ জানুয়ারি ২০২০

ফেরি সংকটের কবলে পড়েছে দেশের গুরুত্বপূর্ণ দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট। সেই সঙ্গে ঘন কুয়াশায় ফেরি চলাচল বন্ধ থাকায় যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। উভয় ঘাটে আটকা পড়ছে শতশত যানবাহন। তীব্র শীতের মধ্যে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে দুর্ভোগের শিকার হচ্ছেন সাধারণ যাত্রী ও পরিবহন সংশ্লিষ্টরা।

বিআইডব্লিউটিসি’র স্থানীয় সূত্রে জানা গেছে, শনিবার ভোর ৫টা থেকে ঘন কুয়াশার কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। কুয়াশার ঘনত্ব কমে আসলে সকাল ৮টা থেকে ধীরে ধীরে ফেরি চলাচল শুরু হয়। তবে সকাল ৬টার দিকে মাত্র আধা ঘন্টার মতো বন্ধ থাকলেও বাকী সময় লঞ্চ চলাচল স্বাভাবিক ছিল।

সূত্র মতে কুয়াশা সমস্যার পাশাপাশি এ রুটে ফেরি সংকট প্রকট হয়ে উঠেছে। শনিবার বিকেল পর্যন্ত রুটে মাত্র ৬টি বড় (রোরো) ও ৬টি ছোট ফেরিসহ মোট ১২টি ফেরি সচল ছিল। বিকল হয়ে মেরামতে আছে রুটের ৫টি রোরো ফেরি। এদের মধ্যে পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতিতে এক সপ্তাহ ধরে ইঞ্জিন সমস্যায় রোরো ফেরি এনায়েতপুরী এবং শুক্রবার থেকে অপর রোরো ফেরি বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মেরামতে আছে। এছাড়া ডর্কইয়ার্ডে আছে আমানত শাহ, কেরামত আলী ও খানজাহান আলী নামের অপর ৩টি রোরো ফেরি।

এদিকে কুয়াশা ও ফেরি সংকটের কারণে গুরুত্বপূর্ণ এ রুটে যানবাহন পারাপার চরমভাবে ব্যাহত হচ্ছে। ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করার পর যাত্রীবাহী বাসগুলো ফেরির নাগাল পেলেও ২-৩ দিনেও নদী পার হতে পারছে না পণ্যবাহী বহু ট্রাক ও কাভার্ডভ্যান। যাত্রীদের দুর্ভোগ কমাতে বাস ও প্রাইভেটকার অগ্রাধিকার দিয়ে পার করা হচ্ছে। দৌলতদিয়া ঘাটে যানজট ঠেকাতে পণ্যবাহী যানবাহনগুলোকে ১৫ কিলোমিটার দুরে গোয়ালন্দ মোড় এলাকায় মহাসড়কে আটকে রাখা হচ্ছে। সেখানে অন্তত ৫০০ গাড়ী আটকে পড়ছে বলে সংশ্লিষ্টরা জানান।

শনিবার দুপুরে সরেজমিন দেখা যায়, দৌলতদিয়া ফেরিঘাট থেকে বাংলাদেশ হ্যাচারীজ পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার জুড়ে মহাসড়কে অন্তত ৩০০ যানবাহন ফেরি পারাপারের সিরিয়ালে আটকে আছে। এদের মধ্যে যাত্রীবাহী বাসের সংখ্যাই অধিক। এ ছাড়া ট্রাক টার্মিনাল জুড়ে আটকে আছে আরো অন্তত ২ শতাধিক ট্রাক ও কাভার্ডভ্যান।

বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া অফিসের সহকারী ব্যবস্থাপক মাহবুবুর রহমান জানান, ফেরি সংকট ও কুয়াশাজনিত কারণে তাদের স্বাভাবিক যানবাহন পারাপারে প্রচণ্ড বেগ পেতে হচ্ছে। উভয় পাড়ে শত শত গাড়ী আটকা পড়ে মানুষ কষ্ট পাচ্ছে। তবে দুর্ভোগ কমাতে যাত্রীবাহী যানবাহন ও পচনশীল কিছু যানবাহনকে অগ্রাধিকার দিয়ে পার করা হচ্ছে। এ অবস্থায় মেরামতে থাকা ফেরিগুলো দ্রুত সংস্কার হয়ে আসা দরকার।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads