• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪২৯

খেলা

বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল আজ শুরু

  • স্পোর্টস রিপোর্টার
  • প্রকাশিত ২১ এপ্রিল ২০১৮

২০১৬ সালে বঙ্গবন্ধু এশিয়ান সিনিয়র মেনস সেন্ট্রাল জোন আন্তর্জাতিক ভলিবলে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। লাল-সবুল জার্সিধারীদের সেটিই ছিল ভলিবলে প্রথম কোনো আন্তর্জাতিক শিরোপা। এবার সেটি ধরে রাখার মিশন। সেই লক্ষ্যে আজ উদ্বোধনী ম্যাচে নেপালের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে আগামী ২৭ এপ্রিল পর্যন্ত টুর্নামেন্ট চলবে। এটি দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে। দর্শকরা বিনামূল্যে খেলা দেখতে পারবেন। টুর্নামেন্ট উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর প্যান-প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশ ভলিবল ফেডারেশনের অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

বঙ্গবন্ধু এশিয়ান সিনিয়র মেনস সেন্ট্রাল জোন ইন্টারন্যাশনাল ভলিবল চ্যাম্পিয়নশিপের এটি তৃতীয় আসর। এবার মোট ছয়টি দল অংশ নিচ্ছে। দুটি গ্রুপে ভাগ হয়ে প্রথম পর্বে লড়াই করবে তারা। গ্রুপ ‘এ’তে বাংলাদেশের সঙ্গে আছে মালদ্বীপ ও নেপাল। গ্রুপ ‘বি’তে আছে কিরগিজস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তান।

২০১৬ সালে ফাইনালে কিরগিজস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। ভলিবলে প্রথম আন্তর্জাতিক শিরোপা জেতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা খেলোয়াড়দের এক লাখ টাকা করে পুরস্কার দিয়েছিলেন।

এবার চ্যাম্পিয়ন হওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন বাংলাদেশ জাতীয় ভলিবল দলের অধিনায়ক হরষিৎ বিশ্বাস। তিনি বলেন, ‘টুর্নামেন্টে আমরা বর্তমান চ্যাম্পিয়ন। এবারো আমাদের প্রস্তুতি ভালো। আমাদের দলে ভালোমানের কোচ আছেন। আমরা শিরোপা ধরে রাখতে চাই।’

বাংলাদেশের কোচ আলিপোর আরজি বলেন, আমাদের লক্ষ্য টুর্নামেন্টে প্রথম স্থান অর্জন করা। তবে এটি মোটেও সহজ হবে না। আমাদের খেলোয়াড়রা ইরান থেকে অনুশীলন করে এসেছে। অন্যদিকে, নেপাল ডেনমার্ক থেকে অনুশীলন করেছে। তারপরও আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকবে।

গত আসরে অংশ নিয়েছিল পাঁচ দল। সেবার প্রথম আসরের চ্যাম্পিয়ন তুর্কমেনিস্তান অংশগ্রহণ করেনি। গত আসরে আফগানিস্তান খেললে এবার তাদের অংশগ্রহণ নেই। তবে নতুন দল হিসেবে যুক্ত হয়েছে উজবেকিস্তান। টুর্নামেন্টে চ্যাম্পিয়ন দল প্রাইজমানি হিসেবে পাবে তিন হাজার ডলার। রানার আপ দল পাবে দুই হাজার ডলার। আর তৃতীয় স্থান অর্জনকারী দল পাবে এক হাজার ডলার।

সংবাদ সম্মেলনে ফেডারেশন সভাপতি আতিকুল ইসলাম, সিনিয়র সহসভাপতি আসলাম সানি, সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, বাংলাদেশের ইরানি কোচ আলিপোর আরজি, অধিনায়ক হরষিৎসহ অন্যরা উপস্থিত ছিলেন।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads