• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪২৯
সেমির দৌড়ে কারা এগিয়ে?

এবার লড়াইয়ের পালা সেমিতে যাওয়ার

সংগৃহীত ছবি

ফুটবল

সেমির দৌড়ে কারা এগিয়ে?

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ০৫ জুলাই ২০১৮

রাশিয়া বিশ্বকাপটাই যেন পাগলাটে। কখন কী ঘটে যাবে, আন্দাজ করা মুশকিল। সঙ্গে থাকে তুঙ্গস্পর্শী উত্তেজনা আর বাড়তি রোমাঞ্চের খেলা। ইতোমধ্যে শেষ হয়ে গেছে রাউন্ড অব সিক্সটিনের খেলা। হাসি-কান্নায় প্লাবিত হয়েছে রাশিয়ার আটটি ভেন্যু। এই পর্বে বিদায় নিয়েছে ফেভারিটের তালিকায় থাকা আর্জেন্টিনা, স্পেন ও পর্তুগাল। আবার সাফল্যের ধারা অব্যাহত রেখেছে ব্রাজিল, ফ্রান্স, উরুগুয়ে ও ক্রোয়েশিয়া। চমকও আছে। টাইব্রেকার জুজু কাটিয়ে কোয়ার্টারে এসেছে ইংল্যান্ড। চোখের জলে বিদায় কলম্বিয়ার। স্বাগতিক হিসেবে রাশিয়া যা দেখাচ্ছে, তা বিস্ময়জাগানিয়া। গ্রুপ পর্বে দাপট দেখানো সুইজারল্যান্ডের বিদায়ঘণ্টা বেজেছে সুইডেনের কাছে হেরে। শেষ আটে আসতে পারত জাপানও। কিন্তু বেলজিয়ামের গতির কাছে পরাস্ত এশিয়ার দেশটি।

সব মিলিয়ে শেষ আটে চৌকস দলগুলোই নাম লিখিয়েছে। এবার লড়াইয়ের পালা সেমিতে যাওয়ার। ৬ ও ৭ জুলাই অনুষ্ঠিত হবে দুটি কোয়ার্টার ফাইনাল ম্যাচ। এই দুই দিনে ঝরে যাবে আরো চারটি দল, বাকি চার দল সেমিতে উঠবে ফাইনালে যাওয়ার রঙিন স্বপ্ন নিয়ে। আগামীকাল রাত ৮টায় প্রথম কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের মোকাবেলা করবে উরুগুয়ে। রাত ১২টায় ব্রাজিলের প্রতিপক্ষ বেলজিয়াম। পরের দিন রাত ৮টায় সুইডেন-ইংল্যান্ড লড়াই এবং রাত ১২টায় ক্রোয়েশিয়ার মোকাবেলা করবে স্বাগতিক রাশিয়া।

সেমিতে যাওয়ার লড়াইয়ে ফেভারিট কারা? সাদা চোখে দেখলে নাম আসতে পারে ফ্রান্স, ব্রাজিল, ইংল্যান্ড ও ক্রোয়েশিয়ার। কিন্তু ছেড়ে কথা বলবে না উরুগুয়ে, বেলজিয়াম, সুইডেন কিংবা রাশিয়াও। ভবিষ্যদ্বাণী করা তাই বোকামির শামিল। নকআউট পর্বের যা চিত্র, তাতে যেকোনো ঘটনা ঘটে যেতে পারে অতিরিক্ত সময়ে কিংবা টাইব্রেকার নামক ভাগ্য পরীক্ষায়।

ছন্দে রয়েছে ব্রাজিল, যা সবাই স্বীকার করবেন। নকআউট পর্বে তারা হারিয়েছে মেক্সিকোকে। শেষ আটে তাদের প্রতিপক্ষ বেলজিয়াম। অনেকের মতে, এই বেলজিয়াম বড় বাধা হয়ে দাঁড়াতে পারে সেলেকাওদের সামনে। ব্রাজিল এখন পর্যন্ত ফেভারিট কোনো দলের বিরুদ্ধে মুখোমুখি হয়নি। গ্রুপ পর্বে সুইজারল্যান্ডের সঙ্গে ড্র। দ্বিতীয় ম্যাচে কোস্টারিকার সঙ্গে জয় ২-০ গোলে। তৃতীয় ম্যাচে সার্বিয়ার বিরুদ্ধে জয়ও একই ব্যবধানে। নকআউট পর্বে মেক্সিকোর সঙ্গে জয়ের ব্যবধানও তাই। সব মিলিয়ে চারটি প্রতিপক্ষ ব্রাজিলের নামের সঙ্গে আহামরি ছিল না। পরিসংখ্যানও তাই বলেছিল। ব্রাজিলের জন্য বেলজিয়াম তাই বড় পরীক্ষার নাম। গ্রুপ পর্বে বেলজিয়াম তিনটি জয়ই তুলে নিয়েছিল। নকআউট পর্বে জাপানের বিরুদ্ধে দুই গোলে পিছিয়ে থাকলেও শেষ ২৫ মিনিট তছনছ হয়ে গিয়েছিল বেলজিয়ানদের গতির কাছে। এই গতি ল্যাটিন আমেরিকার দলগুলোর জন্য কাঁটাস্বরূপ।

উরুগুয়ের বিরুদ্ধে এগিয়ে থাকছে ফ্রান্স। ল্যাটিন আমেরিকার আরেক দল আর্জেন্টিনাকে একপ্রকার উড়িয়ে দিয়ে এসেছে ফরাসি শিবির। এখানেও ইউরোপিয়ান গতি পার্থক্য গড়ে দিয়েছে, যা ভোগাবে হয়তো উরুগুয়েকেও। তবে লড়াইটা জম্পেশ হবে সুইডেন-ইংল্যান্ডের। দুই দলই ইউরোপের, আবার কিছুটা সমমানের। অন্য ম্যাচে রাশিয়ার বিরুদ্ধে কাগজে-কলমে এগিয়ে থাকবে ক্রোয়েশিয়া। তবে ঘরের মাঠে রাশিয়া কতটা উজ্জীবিত, তা দেখা গেছে আগের চার ম্যাচে। ফলে এই ম্যাচেও যে রাশিয়া জয় তুলে নিতে পারবে না, তা বলা মুশকিল।

একটি ম্যাচ, ৯০ মিনিট। কিংবা আরো ৩০ মিনিট। তাও না হলে টাইব্রেকার। নির্দিষ্ট দিনে তুখোড় পারফরম্যান্স কিংবা ভাগ্য গড়ে দিতে পারে ম্যাচের পার্থক্য। আর সেই রোমাঞ্চের লড়াই শুরু হবে আগামীকাল থেকেই। সবাই প্রস্তুত তো?

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads