• শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪২৯
ট্রোলের শিকার রানি

ছবি : সংগৃহীত

বলিউড

ট্রোলের শিকার রানি

  • বিনোদন ডেস্ক
  • প্রকাশিত ০১ জানুয়ারি ২০১৯

মিটু মুভমেন্ট নিয়ে গেল বছরে খুবই আলোচিত-সমালোচিত ছিল বলিউড। বলি তারকাদের পাশাপাশি অনেকেই মুখ খুলেছেন বিষয়টি নিয়ে। নানা পাটেকরের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ এনে মুখ খুলেছেন তনুশ্রী দত্ত। তারপরই বিষয়টি মোড় নেয় অন্যদিকে। জল গড়ানোর পর এ নিয়ে মুখ খুলেছেন রানি মুখার্জী। এখানেই শেষ নয়! মুখ খোলার পর পরই ট্রোলের শিকার হয়েছেন এ নায়িকা।

সম্প্রতি এক আলোচনায় উপস্থিত ছিলেন দীপিকা পাড়ুকোন, আলিয়া ভাট, টাব্বু, আনুশকা শর্মা, তাপসী পান্নু এবং রানি মুখার্জী। সেখানে তিনি বলেন, ‘নিজেকে রক্ষা করার মতো সাহস বা ক্ষমতা থাকা উচিত।’ আলোচনায় রানি বোঝাতে চেয়েছেন, নিজেদের রক্ষা করাটা ছোট থেকে মেয়েদের শেখা উচিত। স্কুলেও এই বিষয়ে নজর দেওয়া উচিত। প্রয়োজনে মেয়েদের মার্শাল আর্টও শিখতে হবে। এ সময় দীপিকা প্রশ্ন তোলেন, শুধু মেয়েদেরই কেন আত্মরক্ষার পাঠ নিতে হবে? বাকি অভিনেত্রীরা অনেকটা এক সুরে কথা বললেও রানির গলায় শোনা যায় ভিন্ন সুর। তারপরই সোশ্যাল মিডিয়ায় ট্রোলিং শুরু হয়ে যায়।

রানির এ বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিভিন্ন প্রশ্নের জন্ম দেয়। কেউ বলেছেন, রানি যেমন ভাবছেন বাস্তবটা তার থেকেও কঠিন। রানির বক্তব্যের সমালোচনা করে অনেকেই বলেছেন, যেখানে চার মাসের শিশুকন্যার ধর্ষণের খবর পাওয়া যায়। সেখানে শিশু কি মার্শাল আর্ট শিখে ধর্ষকদের মারবে?

বলিউডের বড় অংশের প্রশ্ন, এতদিন ধরে মিটু আন্দোলনে নিজেদের অভিজ্ঞতা শেয়ার করেছেন অনেকে। তাতে অনেক বেশি করে মেয়েদের অসহায়তা উঠে এসেছে। রানি সেই জায়গা থেকে ঘুরে দাঁড়ানোর কথা বলতে চেয়েছেন। রানির মতে, আত্মরক্ষার ব্যবস্থা নিজেকেই করতে হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads