• মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪২৯
বিধবা ভাতা চায় মিরাজ আলীর স্ত্রী

প্রখ্যাত বাউল শিল্পী মিরাজ আলীর স্ত্রী সালেমা আক্তার

ছবি : বাংলাদেশের খবর

সারা দেশ

বিধবা ভাতা চায় মিরাজ আলীর স্ত্রী

  • নেত্রকোনা প্রতিনিধি
  • প্রকাশিত ২৬ মে ২০১৯

৭১ বছর বয়সেও অসহায় বৃদ্ধা সালেমা আক্তারের ভাগ্যে জুটেনি বয়স্ক ভাতা কিংবা বিধবা ভাতা নামের সহায়তা। কোন জনপ্রতিনিধিও অসহায় এই বৃদ্ধার কোন খবর নেননি। তার জীবন চলে অন্যের বাড়িতে কাজ করে কিংবা অন্যের সাহায্য সহযোতিায়।

ওই সালেমা আক্তার নেত্রকোনার আটপাড়া উপজেলার অভয়পাশা গ্রামের মিরাজ আলীর স্ত্রী। তার স্বামী এখন মৃত।

স্থানীয়রা জানান, তার স্বামী ছিলেন একজন প্রখ্যাত বাউল শিল্পী। তিনি পাঁচ শতাধিক গানও রচনা করে গেছেন। তার গাওয়া ‘সোনা বন্ধুরে, অপরাধী হইলেও আমি তোর, আমি তোর পীরিতের মরা, দেখলে না এক নজর ’ সঙ্গীত উল্লেখযোগ্য।

গুণী এই মরমী বাউল শিল্পীর রচিত গান প্রখ্যাত বাউলশিল্পী ও বংশীবাদক বারী সিদ্দিকী, মনির খান, কলকাতার বেতার শিল্পী নির্মলেন্দু চৌধুরীসহ অনেক শিল্পীদের মুখে মুখে শুনা যায়। পালাগান, মালজোড়া গান গেয়ে প্রখ্যাত হয়ে উঠেন এই মানুষটি। গত ১৯৯৭ সালে মৃত্যুবরণ করেন মিরাজ আলী।

রেখে গেছেন স্ত্রী সালেমা আক্তার, তিন ছেলে ও দুই মেয়ে। সন্তানেরা কেউই সালেমা আক্তারের খোঁজ না রাখায় প্রায় ১৬ বছর ধরে অন্যের কাজ করে জীবন সংগ্রামে টিকে আছেন এই প্রবীণ নারী। বর্তমানে তিনি বয়সের ভারে কাজও করতে পারছেন না।
অসহায় ওই বৃদ্ধা স্বামীর ভিটেতে না থেকে প্রতিবেশী খোরশেদ আলীর বাড়িতে আশ্রিত থাকেন। একাকীত্ব জীবনে অসহায় ওই বৃদ্ধা এখন মৃত্যুর প্রহর গুনছেন।

সালেমা আক্তার বলেন, তার কপালে কখনো বয়স্ক ভাতা, ভিজিএফ, ভিজিডিসহ সরকারি কোন সাহায্য জোটেনি। তাই এখন এ দুর্দিনে অন্তত তাকে সরকারি কোন সহায়তা দেয়া হোক।

স্বরমশিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুস সাত্তার বলেন, মিরাজ আলী মারা যাওয়ার পর তার পরিবারের পক্ষ থেকে কেউ যোগাযোগ করেনি। বৃদ্ধা স্ত্রীর ব্যাপারে খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের চেষ্টা করব।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads