• মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪২৯
অভিষেকে রাব্বির শূন্য

অভিষেকে রানের খাতা খুলতে পারেননি ফজলে আহমেদ রাব্বি

সংগৃহীত ছবি

ক্রিকেট

অভিষেকে রাব্বির শূন্য

  • স্পোর্টস রিপোর্টার
  • প্রকাশিত ২২ অক্টোবর ২০১৮

দীর্ঘ অপেক্ষা। এর মধ্যে কত উত্থান-পতনের গল্প। এক সময় মনে হয়েছে ক্রিকেটই ছেড়ে দেবেন। অভিমানে তো কয়েক মাস চাকরি করেছেন মুঠোফোন কোম্পানিতে। কিন্তু ক্রিকেটের ২২ গজ টানত ভীষণ রকম। চাকরি-বাকরি ছেড়ে আবার মনোযোগ ব্যাট-বলে। দেখা যাক না কী হয়। শেষ পর্যন্ত জাতীয় ক্রিকেট দলে ঠিকই ডাক এলো তার। গতকাল রোববার জিম্বাবুয়ের বিরুদ্ধে হয়ে গেল ওয়ানডে অভিষেকও। কিন্তু অভিষেক ম্যাচে বড্ড বিবর্ণ ফজলে আহমেদ রাব্বি। যাকে সাকিবের বিকল্প ভাবা হচ্ছিল, সেই তিনি আন্তর্জাতিক ক্যারিয়ারে ব্যাট হাতে আউট হলেন শূন্য রানে। অভিষেকটা মনের মতো হলো না ৩০ বছর বয়সী এই ক্রিকেটারের।

জিম্বাবুয়ের বিরুদ্ধে ব্যাট হাতে বাংলাদেশের হয়ে ওপেন করেন ইমরুল কায়েস ও লিটন দাস। দলীয় ১৬ রানে বিদায় নেন লিটন চাতারার ৫.১ ওভারে। ওয়ান ডাউনেই নেমে পড়েন ফজলে রাব্বি। থিতু হতেই চাতারাকে দেখেশুনে এগোচ্ছিলেন রাব্বি। তিনটি বল খেললেন, কোনো রান নয়। চতুর্থ বলেই হলো সর্বনাশ। চাতারার বাড়তি লাফানো বল ছাড়বেন না খেলবেন তা নিয়ে দ্বিধায় ছিলেন রাব্বি। এমন অবস্থায় ব্যাটের কানায় লেগে আসা ক্যাচ লাফিয়ে এক হাতে গ্লাভসে জমান কিপার ব্রেন্ডন টেইলর। রাজ্যের হতাশা নিয়ে সাজঘরে ফেরা রাব্বির পা যেন ঠিকমতো চলছিল  না। এমন অভিষেক কেইবা চায়।

অথচ ওয়ানডে ক্যাপ পরানোর মুহূর্তটা আজীবন মনে থাকবে রাব্বির। জাতীয় দলের সব খেলোয়াড় গোল হয়ে দাঁড়ানো। বিসিবির পরিচালক ও সাবেক অধিনায়ক আকরাম খান ওয়ানডে টুপি পরিয়ে দেন ফজলে রাব্বির মাথায়। এরপর সতীর্থদের সঙ্গে উষ্ণ আলিঙ্গন। তবে ব্যাট হাতে মাঠের নামার পর দৃশ্যটাই হলো চরম হতাশার। জড়িয়ে গেলেন অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডেও। দীর্ঘ ৫ বছর পর বাংলাদেশের কোনো ক্রিকেটার ওয়ানডে অভিষেকে ডাক মারলেন (০)। সবশেষ এমন রেকর্ড ছিল জিয়াউর রহমানের। ২০১৩ সালের ২৩ মার্চ হাম্বানটোটায় শ্রীলঙ্কার বিরুদ্ধে অভিষেক ম্যাচে শূন্য রানে সাজঘরে ফিরেছিলেন জিয়া। সব মিলিয়ে রাব্বির ঘটনা বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে ১৩তম।

বাংলাদেশের ৩৫০তম ওয়ানডে ম্যাচে ১২৯তম ক্রিকেটার হিসেবে অভিষেক হলো ফজলে রাব্বির। বয়সের দিক থেকে হয়েছে আরেকটি রেকর্ড। গত তিন দশকেই বাংলাদেশের হয়ে ওয়ানডে অভিষিক্ত সবচেয়ে বয়সী ক্রিকেটার রাব্বি। ৩০ পেরিয়ে বাংলাদেশের ওয়ানডে অভিষেক এর আগে হয়েছে পাঁচজনের। সবশেষ ১৯৯৯ সালে মাহবুবুর রহমান সেলিম খেলেছিলেন ৩০ বছর ২ মাসে। রাব্বির অভিষেক হয়েছে ৩০ বছর ২৯৫ দিনে। চলতি বছর ওয়ানডেতে অভিষেক হওয়া চতুর্থ ক্রিকেটার রাব্বি। এর আগে হয়েছে আবু হায়দার রনি, নাজমুল হোসেন শান্ত ও নাজমুল ইসলাম অপুর।

রাব্বির জাতীয় দলে আসার ঘটনা হঠাৎ করে নয়। দীর্ঘ ত্যাগ-তিতিক্ষার পর। ২০০৪ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক। এরপর টানা খেলে গেছেন ১৪টি বছর। তারই ফসল ‘এ’ দলের হয়ে আয়ারল্যান্ড সফর। বেশ ভালোই করেছিলেন সেখানে। তার চেয়ে উল্লেখযোগ্য চলমান জাতীয় লিগ। যেখানে প্রথম রাউন্ডে করেছিলেন ১৯৫ রানের দারুণ ইনিংস। ডবল  সেঞ্চুরি না এলেও এই ইনিংসটাই মূলত নির্বাচকদের নড়েচড়ে বসতে বাধ্য করে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads