• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪২৯
দুঃসময়ে রিয়াল

সংগৃহীত ছবি

ফুটবল

দুঃসময়ে রিয়াল

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ০৮ অক্টোবর ২০১৮

লা লিগায় নিজেদের প্রথম তিন ম্যাচে জয় নিয়ে যেন উড়ছিল রিয়াল মাদ্রিদ। এমনকি চ্যাম্পিয়নস লিগে উদ্বোধনী ম্যাচে কোনো ঘাটতিই চোখে পড়েনি। কিন্তু এরপর দিন যত গড়িয়েছে কোচ জিনেদিন জিদানের সঙ্গে মেগাস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোর অভাবটা যেন একটু একটু করে টের পেতে থাকে সান্টিয়াগো বার্নাব্যু শিবির। দুই কিংবদন্তির হাতের ছোঁয়ার অভাবটা এখন আরো প্রকট হয়েছে। ইউরোপিয়ান ম্যাচে সিএসকেএ মস্কোর মাঠে ধরাশায়ী হওয়ার পর জয়রথে উঠতে পারল না রিয়াল। ফুটবল দুনিয়াকে হতবাক করে স্প্যানিশ লিগে দেপোর্তিভো আলাভেসের কাছে ১-০ গোলে হার মানল এই জায়ান্ট ক্লাব। এ নিয়ে টানা চার ম্যাচ ধরে জয় থেকে বঞ্চিত রিয়াল। যার মধ্যে এক ড্রর বিপরীতে তিন ম্যাচেই হার। কোনো ম্যাচেই গোল করতে পারেননি গ্যারেথ বেল-করিম বেনজেমারা। সন্দেহ নেই, বাজে সময়টা কিছুতেই পিছু না ছাড়ায় কোচ জুলেন লোপেতেগুই ভুগছেন স্নায়ুচাপে।

২২ সেপ্টেম্বর মার্কো অ্যাসেনসিওর গোলে এস্পানিওলের বিপক্ষে জয়ের পর থেকে ৬ ঘণ্টা ৪৯ মিনিট ধরে গোল পাচ্ছে না রিয়াল। এ সময়ের মধ্যে রিয়াল ৩-০ গোলে হার মানে সেভিয়ার কাছে। আটলেটিকোর বিপক্ষে মাদ্রিদ ডার্বি থেকে যায় গোলশূন্য অমীমাংসিত। আর মঙ্গলবার মস্কো থেকে স্প্যানিশ জায়ান্ট ক্লাবটি ফিরে ১-০ গোলে হারের তেতো স্বাদ হজম করার হতাশা নিয়ে।

সম্প্রতি আক্রমণভাগের ব্যর্থতার সঙ্গে সফল হচ্ছে না রিয়ালের রক্ষণভাগও। ডিফেন্ডারদের সমস্যাটা যেন ম্যাচের শেষ ভাগে না হয়ে শুরু দিকে দেখা দিচ্ছে। রিয়ালের গত দুই ম্যাচ বিশ্লেষণ করলে তারই প্রমাণ মিলবে। চ্যাম্পিয়নস লিগে আগের ম্যাচে শুরুর দুই মিনিটে হজম করা গোল আর শোধ করতে পারেনি কোচ জুলেন লোপেতেগুইয়ের শিষ্যরা। শনিবার রাতে লিগ ম্যাচে করিম বেনজেমা ও ড্যানি সিবলসকে হতাশ করেন আলাভেসের গোলবারের অতন্দ্র প্রহরী ফার্নান্দো পাচেকো। রিয়ালের জালে মানু গার্সিয়ার মাথা ছুঁয়ে বল জড়ায় ইনজুরি টাইমের শেষ মিনিটে (৯৫ মিনিটে)। রুবেন সোব্রিনোর গোল প্রচেষ্টা থিবো কর্তোয়া রুখে না দিলে ব্যবধানটা দ্বিগুণ হতে পারত। সে সুবাদেই ১৯৩১ সালের পর রিয়ালের বিপক্ষে লা লিগায় এই প্রথম জয় ছিনিয়ে নিয়েছে আলাভেস। অবাক করা এ জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা বার্সেলোনা ও রিয়ালের সমান ১৪ পয়েন্ট সংগ্রহ করে ফেলেছে তারা। গতকাল রাতে ভ্যালেন্সিয়ার মাঠে জিতলে বা ড্র করলে গোল ব্যবধান পেরিয়ে পরিষ্কার পয়েন্ট ব্যবধানে শীর্ষে থেকে যাবে বার্সেলোনা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads