• শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

আফ্রিকা

আফ্রিকায় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে এগিয়ে ইথিওপিয়া

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৫ এপ্রিল ২০১৮

চলতি বছরে আফ্রিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে দ্রুতবর্ধনশীল অর্থনীতির দেশ হিসেবে জায়গা করে নিয়েছে ইথিওপিয়া। সম্প্রতি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) এক নতুন রিপোর্টের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে সিএনএন। ধারণা করা হচ্ছে, চলতি বছরে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি ৮ দশমিক ৫ শতাংশ বাড়বে। অর্থনীতিবিদদের মতে, এই প্রবৃদ্ধি দীর্ঘমেয়াদে দেশটির অর্থনৈতিক উন্নয়নের ইঙ্গিত দিচ্ছে। গত দশকে দেশটির গড় অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল দশ শতাংশ।

আইএমএফের তথ্য মতে, দেশটি বেশকিছু বৃহৎ প্রকল্প হাতে নেওয়ায় এই উন্নতি ঘটেছে। এরমধ্যে বিশাল কয়েকটি বাঁধ ও রেলওয়ে নেটওয়ার্ক তৈরির মতো প্রকল্পও রয়েছে। আমেরিকান থিংক ট্যাংক সেন্টার ফর গ্লোবাল ডেভেলপমেন্টের অর্থনীতিবিদ বিজয়া রামচন্দ্র বলেন, ‘ইথিওপিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি হার অনেক বেশি এবং আমার মনে হয় দেশটির সরকার শিল্প কারখানার উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়াতেই এমনটা হয়েছে।’ ইথিওপিয়া চীনের দৃষ্টান্ত অনুসরণ করতে পারে বলেও তিনি মনে করেন।

গত কয়েক বছরে অর্থনৈতিক প্রবৃদ্ধি উন্নতির পথে থাকলেও দেশটির অরোমিয়া অঞ্চলের অরমো গ্রুপ অসন্তোষ সৃষ্টি করে। বিভিন্ন মানবাধিকার সংস্থার মতে, দেশটির সরকার জনগণের মৌলিক অধিকার এবং স্বাধীনতা খর্ব করছে। নতুন প্রধানমন্ত্রী আবিয়ে আহমেদ এপ্রিলের শুরুতে শপথ গ্রহণ করেছেন।

ইথিওপিয়ার পরেই আছে আইভরি কোস্ট, রুয়ান্ডা এবং সেনেগাল। চলতি বছরে আইভরি কোস্টের অর্থনৈতিক প্রবৃদ্ধি সাত দশমিক চার শতাংশ বেড়েছে এবং রুয়ান্ডার বেড়েছে সাত দশমিক দুই শতাংশ। উল্লেখ্য যে, গত বছর ধারণা করা হয়েছিল আফ্রিকার অপর দেশ ঘানার অর্থনৈতিক প্রবৃদ্ধি আট দশমিক নয় শতাংশে পৌঁছাবে। কিন্তু বাস্তবে বেড়েছিল মাত্র ছয় দশমিক চার শতাংশ।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads