• বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
আফ্রিকায় ৫০ লক্ষাধিক শিশুর মৃত্যু

সংগৃহীত ছবি

আফ্রিকা

আফ্রিকায় ৫০ লক্ষাধিক শিশুর মৃত্যু

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০১ সেপ্টেম্বর ২০১৮

ক্ষুধা, দারিদ্র্য এবং সশস্ত্র সংঘাতের কারণে ১৯৯৫ থেকে ২০১৫ সালের মধ্যে আফ্রিকায় ৫০ লাখ শিশুর মৃত্যু হয়েছে। দ্য ল্যাঞ্চেট মেডিকেল জার্নালের করা এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে বলে জানিয়েছে এক্সপ্রেস ট্রিবিউন।

মৃত শিশুদের মধ্যে ৩০ লাখেরই বয়স ছিল মাত্র ১২ মাস। গবেষণায় বলা হয়, বিশ বছরে আফ্রিকায় ১৫ হাজার ৪৪১টি সংঘাতের ঘটনা ঘটেছে। এই সংঘাতময় পরিস্থিতিতে সাধারণ মানুষের পাশাপাশি শিশুরাও মারা যায়।

গবেষকদের মতে, গত ত্রিশ বছরে অন্যান্য মহাদেশের তুলনায় আফ্রিকায় সবচেয়ে বেশি সশস্ত্র সংঘর্ষের ঘটনা ঘটেছে। যুদ্ধাবস্থায় শিশু নিহত হওয়ার পাশাপাশি অনেক শিশু আহত হয়েছে যাদের সঠিক পরিসংখ্যান করা যাচ্ছে না। অনেক ক্ষেত্রেই আহত শিশুরা মারা গেলে তা রেকর্ড করা হয় না। ফলে শিশু মৃত্যুর বাস্তবিক চিত্র আরো নির্মম বলে মনে করেন গবেষকরা। যুদ্ধের কারণে দেশের অর্থনৈতিক অবস্থার পতন ঘটে। এমন অবস্থায় অনেক অন্তঃসত্ত্বা নারীর সঠিক চিকিৎসা না হওয়ায় এবং ভাইরাসজনিত রোগের প্রাদুর্ভাবে অনেকের মৃত্যু ঘটেছে। এ ছাড়া পর্যাপ্ত ওষুধের অভাব ও অপুষ্টির কারণেও অনেক শিশু মারা যাচ্ছে। এদিক দিয়ে সবচেয়ে বাজে অবস্থা দক্ষিণ সুদান, সুদান এবং তাঞ্জানিয়া। জাতিসংঘের মতে, দুই সুদানে এক দশক ধরে চলা গৃহযুদ্ধ পরিস্থিতিতে সাধারণ মানুষের জীবনযাত্রায় অনেক প্রভাব পড়ছে। স্ট্যানঢোর্ড বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক এরান বেনডেভিডের মতে, দীর্ঘমেয়াদি যুদ্ধের ফলে যে ক্ষয়ক্ষতি হচ্ছে তা দেখানোই আমাদের গবেষণার মূল লক্ষ্য। পাশাপাশি এই গভীর ক্ষত পূরণে যে দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রয়োজন তা বিশ্ববাসীকে বুঝতে হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads