• সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭
ads
নিম্নমানের গুঁড়ো দুধ আমদানি বন্ধের দাবি খামারিদের

বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষে গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেন খামারিরা

ছবি : বাংলাদেশের খবর

আমদানি-রফতানি

নিম্নমানের গুঁড়ো দুধ আমদানি বন্ধের দাবি খামারিদের

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০২ জুন ২০১৮

চাহিদার মাত্র অর্ধেক দুধ উৎপাদন হচ্ছে দেশে। এ বিশাল ঘাটতি পূরণে দুগ্ধ শিল্পকে এগিয়ে নেওয়ার দাবি জানিয়েছেন খামারিরা। পাশাপাশি ভর্তুকিপ্রাপ্ত দেশ থেকে নিম্নমানের গুঁড়ো দুধ আমদানি হয় উল্লেখ করে দ্রুত তা বন্ধ করার দাবি জানিয়েছেন খামারিরা।

বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষে গতকাল শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন আয়োজিত মানববন্ধনে সরকারের প্রতি এ দাবি জানান নেতারা।

নিম্নমানের গুঁড়ো দুধ আমদানির কারণে খামারিরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন উল্লেখ করে বক্তারা বলেন, ভর্তুকি পাওয়া দেশ থেকে নিম্নমানের গুঁড়ো দুধ কম শুল্কে আমদানি বন্ধ করতে হবে। এ খাতে খামারিদের ভর্তুকি দিতে হবে। তা না হলে খামারিরা অসম প্রতিযোগিতায় পড়ে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। একই সঙ্গে খামারিদের উৎপাদিত দুধ ভোক্তাদের কাছে পৌঁছাতে সরকারি সহায়তা কামনা করা হয়।

বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ইমরান হোসেন বলেন, কয়েক বছর ধরে এ দেশের শিক্ষিত জনগোষ্ঠীর একটি বড় অংশ গবাদিপশুর মাংস ও দুধ উৎপাদনে প্রচুর বিনিয়োগ করছে। তাই উৎপাদন বাড়াতে পশুখাদ্যের দাম নিয়ন্ত্রণ ও শুল্কমুক্ত আমদানি উন্মুক্ত করতে হবে।

মানববন্ধন শেষে দরিদ্রদের মধ্যে এক হাজার লিটার প্যাকেটজাত গরুর তরল দুধ বিতরণ করা হয়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads