• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৪
ads
জাপানে সামুদ্রিক ঝড়ে যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত

জাপানের যোগাযোগব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে

ছবি : ইন্টারনেট

এশিয়া

জাপানে সামুদ্রিক ঝড়ে যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৪ আগস্ট ২০১৮

জাপানের পশ্চিমাঞ্চলে গত মাসের ভয়াবহ বন্যার পর আজ শুক্রবার আবার বড় ধরনের সামুদ্রিক ঝড় বা শক্তিশালী টাইফুন আঘাত হেনেছে। সেখানকার যোগাযোগব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। জাপানের আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, টাইফুন সিমারন বৃহস্পতিবার রাতে জাপানি দ্বীপপুঞ্জে আঘাত জানার সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ২০০ কিলোমিটার। গত ৪৮ ঘণ্টায় সেখানে ৬০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে।

টেলিভিশনে প্রচারিত ভিডিওতে দেখা যায়, মুষলধারে বৃষ্টি ছাড়াও বন্যায় রাস্তা ডুবে গেছে, ঘরবাড়ির অবকাঠামো ভেঙে গেছে। বাতাসে লরি উল্টে গেছে। প্রচণ্ড ঝড়ের কারণে এক লাখের বেশি পরিবার বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে। বৃহস্পতি ও শুক্রবার ৩০০ ফ্লাইট বাতিল করা হয়েছে। বুলেট ট্রেনও সাময়িকভাবে বন্ধ। জাপানের আগুন ও বিপর্যয় ব্যবস্থাপনা দপ্তর বলছে, টাইফুনে ১৩ জন আহত। অনেক মানুষকে নিরাপদ আশ্রয়ে থাকার কথা বলা হয়।

আবহাওয়া দপ্তরের প্রধান রুতা কুরোরা সেখানকার বাসিন্দাদের ভূমিধস, বন্যা ও জলোচ্ছ্বাস থেকে সতর্ক করে দিয়েছেন। টাইফুনের ফলে একাধিক ঝুঁকিপূর্ণ ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। টেলিভিশনের ফুটেজে দেখা যায়, জাপানের পশ্চিমাঞ্চলে কুমানো নদীর বাঁধ ভেঙে মাঠ ও ধান খেত তলিয়ে গেছে। টাইফুন খানিকটা দুর্বল হয়ে জাপানের উত্তর দিকে হোক্কাইদো দ্বীপের দিকে এগিয়েছে। শুক্রবার রাতে এটি আঘাত হানতে পারে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads