• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৪
ads

সংরক্ষিত ছবি

জলবায়ু

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন

বছরে ৭০ লাখ মানুষের মৃত্যু হচ্ছে বায়ু দুষণে

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০২ মে ২০১৮

বায়ু দূষণের কারণে নানা রোগে আক্রান্ত হয়ে প্রতিবছর বিশ্বে ৭০ লাখ মানুষের মৃত্যু হচ্ছে। এছাড়া, গড়ে ১০ জনে ৯ জন মানুষ দূষিত বায়ু গ্রহণ করে বেঁচে আছেন। বুধবার ৪ হাজার ৩০০টি শহরের ওপর গবেষণার পর এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও।

ডব্লিউএইচও’র মহাপরিচালক টেড্রোস অ্যাডহানম গ্রেবিয়াসস বলেন, ‘বায়ুদূষণ আমাদের সবার জন্য হুমকি সৃষ্টি করেছে। তবে দরিদ্র এবং প্রান্তিক মানুষেরা এর সবচেয়ে বড় শিকার।’ তিনি বলেন, প্রতিদিন বিশ্বের ৩০০ কোটি মানুষ বায়ুদূষণকারী রান্নার চুলার বা অন্যান্য জ্বালানির ধোঁয়া গ্রহণ করছে। এসব মানুষের বেশির ভাগই নারী ও শিশু।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, দূষিত বায়ুর ক্ষুদ্র কণা মানুষের ফুসফুস এবং হৃদযন্ত্রের রক্ত সঞ্চালন প্রক্রিয়ায় প্রবেশ করে। এর ফলে মানুষ স্ট্রোক, হৃদরোগ, ফুসফুসে ক্যান্সার, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা যায়। বিশ্বে হৃদরোগে আক্রান্ত হয়ে যে এক-চতুর্থাংশ মানুষের মৃত্যু হয় তার সম্ভাব্য কারণও বায়ুদূষণ বলে প্রতিবেদনে বলা হয়।

শুধু ২০১৬ সালে বিশ্বের ৪২ লাখ মানুষের মৃত্যু হয় বায়ু দূষণজনিত বিভিন্ন রোগে, যাদের বেশিরভাগই বৃদ্ধ ও শিশু। ওই সময়ে রান্নার বায়ুদূষণকারী চুলা ও জ্বালানির কারণে অন্তত ৩৮ লাখ মানুষের মৃত্যু হয় বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনটিতে।

ডব্লিউএইচও উল্লেখ করছে, বিশ্বের ৪০ শতাংশের বেশি মানুষের বাড়িতে পরিষ্কার বা পরিবেশবান্ধব রান্নার চুলা ও জ্বালানি নেই।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads