• শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
অস্বাভাবিক গরম আরো কয়েক বছর

তাপমাত্রা পরিমাপক থার্মোমিটার

জলবায়ু

অস্বাভাবিক গরম আরো কয়েক বছর

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৬ আগস্ট ২০১৮

চলতি বছরের গ্রীষ্মকালে বিশ্বেজুড়ে চলা তাপপ্রবাহ (হিটওয়েভ) ২০১৮ সালকে উষ্ণতম বছরের তালিকায় স্থান করে দিয়েছে। মেটিওএলার্ম নামের একটি সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, আফ্রিকা থেকে বয়ে আসা গরম বাতাসের কারণে ইউরোপের তাপমাত্রা বেড়েই চলেছে। আর কয়েক দিন এই ধারা অব্যাহত থাকলে তা ওই অঞ্চলের ৪১ বছরের রেকর্ড ভেঙে ফেলবে। তবে গত ১৪ আগস্ট পৃথিবীর তাপমাত্রা নিয়ে এর চাইতেও ভয়ংকর এক অশুভ বার্তা দিয়েছেন গবেষকরা। নতুন এক গবেষণার তথ্যের বরাতে তারা বলছেন, ২০১৮ সাল থেকে আগামী কয়েক বছর অস্বাভাবিক গরমের কবলে থাকবে বিশ্ব। 

ল্যাবেরটরি ফর ওসান ফিজিক্স অ্যান্ড রিমোট সেনসিংয়র (এলওপিএস) গবেষকদের করা নতুন পদ্ধতির ওই গবেষণায় দেখা গেছে, পৃথিবীর উষ্ণায়ন প্রক্রিয়া সব সময় একইভাবে ঘটে না। কোনো কোনো দশকে উষ্ণায়নের প্রক্রিয়া বাড়ে, কোনো দশকে তা কমে। নেচার কমিউনিকেশনে প্রকাশিত ওই গবেষণা নিবন্ধে দাবি করা হয়েছে, চলতি একুশ শতকের প্রথম দিকে উষ্ণায়ন প্রক্রিয়ায় ছেদ পড়লেও ২০১৮ সাল থেকে ২০২২ সালের মধ্যে অস্বাভাবিক উষ্ণায়নের কবলে পড়বে বিশ্ব। গবেষকরা আগে যে উষ্ণতার ধারণা দিয়েছিলেন আসন্ন বছরগুলোর বাস্তবতা সেই ধারণাও অতিক্রম করে যাবে। 

এ প্রসঙ্গে গবেষণাকর্মটির প্রধান ফ্লোরিয়ান সভেল্লিক বলেন, এবারের গবেষণাটি প্রচলিত ধারার উদ্দীপনা কৌশলে করা হয়নি। বিংশ এবং একবিংশ শতকের বিভিন্ন তথ্যের ওপর জরিপ চালিয়ে জলবায়ুর বর্তমান দৃষ্টান্তের সঙ্গে সমন্বয় করেই নতুন গবেষণাটি করা হয়েছে। 

তিনি বলেন, নতুন এই মডেলের গবেষণায় দেখা গেছে, আগে নৃতাত্ত্বিক গ্লোবাল ওয়ার্মিংয়ের প্রেক্ষিতে যে উষ্ণায়নের ধারণা দেওয়া হয়েছিল ২০১৮-২০২২ সালের মধ্যে তা আরো বেশি হবে।

এদিকে মেটিওএলার্ম বলছে, ২০১৮ সালেই ইউরোপের গড় তাপমাত্রা আগের বছরের চেয়ে ২৫-৩০ শতাংশ বাড়ার আশঙ্কা রয়েছে বলে গবেষণায় উঠে এসেছে। তবে গবেষকদের কপালে সবচেয়ে বেশি চিন্তার ভাঁজ ফেলেছে উত্তর ইউরোপের শীতপ্রধান দেশগুলোর তাপমাত্রা। নরওয়ে, ডেনমার্কের মতো দেশে এবার অস্বাভাবিক গরম পড়ছে। তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৩০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। ‘নিশীথ সূর্যের দেশ’ নরওয়েতে এবছরের মে মাসেই তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৩২.৭ ডিগ্রি সেলসিয়াসে। আর ডেনমার্কের তাপমাত্রা ভেঙেছে ১৩০ বছরের রেকর্ড। ১৮৮৯ সালে শেষ বার ডেনমার্কে মে মাসে গড় তাপমাত্রা ছিল ১৩.৮ ডিগ্রি সেলসিয়াস। তারপর গত মে মাসে সেখানকার গড় তাপমাত্রা পৌঁছায় ১৫.১ ডিগ্রি সেলসিয়াসে। 

এখন এই উষ্ণায়ন প্রতিরোধে র‌্যাপিড কোনো কর্মসূচি হাতে নেওয়া হলে আগামী কয়েক বছরে যে উত্তাপ হবে তা সত্যিকার অর্থেই অসহনীয় হয়ে উঠবে বিশ্ববাসীর কাছে। 

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads