• বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৪
ads

৭৬ রানের পথে শট খেলছেন তামিম ইকবাল

ক্রিকেট

এক মাঠে সর্বোচ্চ রান

‘মাঠের রাজা’ তামিম

  • ক্রীড়া প্রতিবেদক
  • প্রকাশিত ২৩ জানুয়ারি ২০১৮

ওয়ানডে ক্রিকেটে এক মাঠে সর্বোচ্চ রানের রেকর্ডের মালিক এখন তামিম ইকবাল। শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়া ও পাকিস্তানের ইনজামাম-উল-হককে পেছনে ফেলেছেন তিনি। একইসঙ্গে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে আরেক মাইলফলক ছুঁয়েছেন তিনি। দেশের হয়ে একদিনের ক্রিকেটে সবার আগে ৬ হাজার রান পূরণ করেছেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

ওয়ানডেতে নির্দিষ্ট মাঠে সর্বোচ্চ রানের রেকর্ডটা এত দিন ছিল জয়াসুরিয়ার। কলম্বোর প্রেমাদাসায় ৭১ ম্যাচে ৪ সেঞ্চুরি ও ১৯ ফিফটিতে শ্রীলঙ্কান ওপেনারের রান ২৫১৪। শারজায় ৫৯ ম্যাচে ৪ সেঞ্চুরি ও ১৭ ফিফটিতে ২৪৬৪ রান করে দুইয়ে ছিলেন ইনজামাম-উল-হক। দুজনের রেকর্ড ভেঙে দেওয়ার ‘হুমকি’ দিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু করেছিলেন তামিম। ওয়ানডেতে এক মাঠে সবচেয়ে বেশি রান করার রেকর্ড গড়তে বাংলাদেশের বাঁহাতি ওপেনার পিছিয়ে ছিলেন ২১০ রানের দূরত্বে।

নিজেদের প্রথম দুই ম্যাচে ১৬৮ রান করা তামিম আগেই টপকেছিলেন ইনজামামকে। রেকর্ডটা ভাঙতে আজ দরকার ছিল ৪৩ রান। অপেক্ষায় রাখেননি, ভেঙে দিয়েছেন জয়াসুরিয়ার ওয়ানডেতে এক মাঠে সর্বোচ্চ রান করার রেকর্ড। মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম তার প্রিয় মাঠ। অনেকবারই বলেছেন, ক্যারিয়ারের বেশির ভাগ ম্যাচ খেলেছেন এ মাঠে, এ মাঠেই খেলতে তিনি বেশি স্বচ্ছন্দ বোধ করেন। সেই মাঠেই এখন পর্যন্ত ৭৪ ম্যাচে ২৫৪৯ রান তার।

জয়াসুরিয়া-ইনজামাম ক্রিকেটকে বিদায় জানিয়েছেন অনেক আগেই। তামিমকে চ্যালেঞ্জ জানানোর সুযোগ তাদের নেই। তবুও তামিম স্বস্তি পাচ্ছেন কোথায়! তারই সতীর্থ-বন্ধু সাকিব আল হাসান এই রেকর্ডের শক্ত প্রতিদ্বন্দ্বী! মিরপুরেই ৭৬ ওয়ানডেতে ৪০.০৩ গড়ে ২ সেঞ্চুরি, ১৮ ফিফটিতে বাঁহাতি অলরাউন্ডারের রান ২৩৬৯।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads