• রবিবার, ১৭ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭
জাতীয় দলের নতুন কোচ স্টিভ রোডস

বাংলাদেশ ক্রিকেট দলের নতুন কোচ হিসেবে দায়িত্ব নিচ্ছেন স্টিভ রোডস

সংরক্ষিত ছবি

ক্রিকেট

জাতীয় দলের নতুন কোচ স্টিভ রোডস

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৭ জুন ২০১৮

নতুন কোচ পেতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। ইংল্যান্ডের সাবেক উইকেটকিপার ৫৪ বছর বয়সী স্টিভ রোডসের কাঁধেই উঠছে জাতীয় দলের দায়িত্ব। তাকে নিয়োগ দেয়ার মাধ্যমে আট মাস ধরে বিসিবির কোচ খোঁজার প্রক্রিয়াটি শেষ হলো।

বৃহস্পতিবার বিবিসি সভাপতি নাজমুল হাসান পাপন আনুষ্ঠানিকভাবে এ ঘোষনা দেন। ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত চুক্তিবদ্ধ হচ্ছেন স্টিভ রোডস।

তবে কোন জাতীয় দলের কোচ হিসেবে এবারই প্রথম দায়িত্ব নিচ্ছেন রোডস। এর আগে ইংলিশ কাউন্টি দল উস্টারশায়ারের হয়ে কাজ করে নজর কেড়েছিলেন সাবেক এই টেস্ট খেলোয়াড়। মাঝারি মানের দলকে সাফল্য এনে দেওয়াতেও সুখ্যাতি আছে তার।

বাবা বিলি রোডসের মতোই খেলোয়াড়ি জীবনে উইকেটকক্ষক ছিলেন স্টিভ।ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ১১ টেস্ট ও ৯ ওয়ানডে ম্যাচ খেলেছেন। তবে তার আসল পরিচয় তিনি ইংলিশ কাউন্টি দল উস্টারশায়ার কিংবদন্তি খেলোয়াড় ও কোচ হিসেবে। ১৯৮৫ থেকে ২০০৪ সাল পর্যন্ত টানা ২০ বছর তাদের হয়ে খেলা রোডস খেলোয়াড়ি জীবনের ইতি টেনে ২০০৬ সালে কোচ হিসেবে টম মুডির স্থলাভিষিক্ত হন। ২০০৬ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত একই সঙ্গে উস্টারশায়ার কোচ ও ডিরেক্টরের দ্বৈত ভূমিকা পালন করেছেন।

সাকিবের সাথে স্টিভ রোডসের পরিচয়টা আগে থেকেই। ২০১১ মৌসুমে এই উস্টারশায়ার হয়েই কাউন্টি খেলতে গিয়েছিলেন সাকিব আল হাসান, তখন যথারীতি সাকিবদের কোচের দায়িত্বে রোডসই ছিলেন। উস্টারশায়ারে সাকিব দুই মৌসুমে ২৬টি ম্যাচ খেলেছেন। ফলে রোডসের কোচিংয়ের ধরন বেশ ভালোমতোই জানার কথা সাকিবের।

উস্টারশায়ার ছাড়াও ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৯ দলের কোচ ছিলেন রোডস। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড তাঁকে স্কাউট হিসেবেও কাজে লাগিয়েছিল। উঠতি প্রতিভা খুঁজে আনার জহুরি চোখ আছে রোডসের।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads