• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
রাষ্ট্রপতিকে শিক্ষকদের স্মারকলিপি

এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কে শুক্রবার নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের অবস্থান কর্মসূচি

ছবি- বাংলাদেশের খবর

শিক্ষা

এমপিওভুক্তির দাবি

রাষ্ট্রপতিকে শিক্ষকদের স্মারকলিপি

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৩ জুন ২০১৮

স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দিয়েছেন আন্দোলনরত শিক্ষকরা। গতকাল শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল বঙ্গভবনে স্মারকলিপিটি প্রদান করেন।

প্রতিনিধি দলে ছিলেন ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার, সাধারণ সম্পাদক ড. বিনয় ভূষণ রায়, সিনিয়র সহসভাপতি শফিকুল ইসলাম, সিনিয়র যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন ও সাংগঠনিক সম্পাদক আশ্রাফুল হক লাভলু। স্মারকলিপির বিষয়ে ফেডারেশনের দফতর সম্পাদক নাসির উদ্দিন বলেন, এতে উল্লেখ করা হয়েছে সারা দেশে ৫ হাজারের বেশি স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ২০ লাখের বেশি শিক্ষার্থী পড়াশোনা করছে। ১৫ থেকে ২০ বছর ধরে শিক্ষার্থীদের বিনা বেতনে পাঠদান করা শিক্ষক-কর্মচারীরা অত্যন্ত কষ্টকর ও মানবেতর জীবন যাপন করছেন। অনেকের চাকরির মেয়াদ আছে ৫-১০ বছর।

তিনি আরো বলেন, গত ১২ জুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির প্রক্রিয়া বাধাগ্রস্ত করতে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল-কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ জারি করা হয়েছে। এই নীতিমালা শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদানের অনুমতি ও স্বীকৃতির সময় আরোপিত শর্তের সঙ্গে সাংঘর্ষিক। চলতি ২০১৮-১৯ বাজেটে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বরাদ্দের কোনো সুস্পষ্ট ঘোষণা নেই, যার ফলে নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা অত্যন্ত হতাশ ও আশাহত হয়ে পড়েছেন।

গত ১০ জুন থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা এমপিওভুক্তির দাবিতে নতুন করে আন্দোলন শুরু করেছেন। ২৮ বারের মতো এই আন্দোলন থেকে তারা দাবি আদায়ে আমরণ অনশন কর্মসূচিরও ঘোষণা দিয়েছেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads