• শনিবার, ৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৫
ads

পাওয়ার ট্রান্সফরমার

সংরক্ষিত ছবি

বিদ্যুৎ ও জ্বালানি

পিডিবির ট্রান্সফরমার বিকল

বিদ্যুৎহীন নগরীতে দুর্ভোগ চরমে

  • চট্টগ্রাম ব্যুরো
  • প্রকাশিত ০৪ মে ২০১৮

নগরীর খুলশী থানা এলাকায় স্থাপিত খুলশী গ্রিড উপকেন্দ্রের পাওয়ার ট্রান্সফরমার বিকল হওয়ায় নগরীর বেশিরভাগ এলাকা রয়েছে বিদ্যুৎহীন। ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ না থাকায় নগরবাসীকে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। গত বুধবার রাত সাড়ে ৮টার দিকে ট্রান্সফরমারটি বিকল হয়। গতকাল বৃহস্পতিবার রাতেও এই ট্রান্সফরমার চালু করা সম্ভব হয়নি।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের দক্ষিণাঞ্চল বিতরণ বিভাগ সূত্রে জানা গেছে, বৈরী আবহাওয়ার কারণে বুধবার রাত সাড়ে ৮টার দিকে খুলশী গ্রিড উপকেন্দ্রের পাওয়ার ট্রান্সফরমারে ত্রুটি দেখা দেয়। এতে চট্টগ্রামের খুলশী, স্টেডিয়াম ও মাদারবাড়ী বিভাগের আওতাধীন এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। এরপরই মুরাদপুর, বাকলিয়া ও আগ্রাবাদ উপকেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ নিয়ে ওই এলাকাগুলোতে বিদ্যুৎ সরবরাহ করা হয়। ফলে নগরীর বেশিরভাগ এলাকাতে রাতভর বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। দিনের বেলা কিছু কিছু এলাকায় নির্দিষ্ট সময়ের জন্য বিদ্যুৎ সরবরাহ করা হয়।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের দক্ষিণাঞ্চল বিতরণ বিভাগের সহকারী পরিচালক (জনসংযোগ) সহিদুল ইসলাম বলেন, খুলশী গ্রিড উপকেন্দ্রের পাওয়ার ট্রান্সফরমারের ক্ষতিগ্রস্ত ক্যাবলটি প্রতিস্থাপনের কাজ চলছে। মেরামতের কাজ শেষ হলেই পুনরায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে। গ্রাহকদের এই অনাকাঙ্ক্ষিত অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।

এদিকে বিদ্যুৎ সরবরাহ বন্ধের ফলে মোটর চালানো সম্ভব না হওয়ায় নগরীর বাসা-বাড়িতে পানি সঙ্কট দেখা দিয়েছে। এইচএসসি পরীক্ষার্থীসহ বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী সাবরিনা চৌধুরী বলেন, বৃহস্পতিবার সকালে পরীক্ষা ছিল। বুধবার রাত সাড়ে ৮টার পর থেকেই বিদ্যুৎ চলে যায়। একপর্যায়ে ব্যাটারিচালিত আইপিএসের চার্জও শেষ হয়ে যায়। রাতে বিদ্যুৎ না আসায় গরমের মধ্যে ভালোভাবে পরীক্ষার প্রস্তুতি নেওয়া সম্ভব হয়নি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads