• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৪
ads
এক দিনে আটক ৫০০, আতঙ্কে বাংলাদেশিরা 

মালয়েশিয়ায় আটক অবৈধ অভিবাসী

সংগৃহীত ছবি

প্রবাস

মালয়েশিয়ায় অবৈধ শ্রমিক ধরতে অভিযান শুরু 

এক দিনে আটক ৫০০, আতঙ্কে বাংলাদেশিরা 

  • আহমদ আতিক
  • প্রকাশিত ০২ সেপ্টেম্বর ২০১৮

অভিযান আতঙ্কে রয়েছে মালয়েশিয়ায় অবস্থানকারী অবৈধ বাংলাদেশি শ্রমিকরা। এদের সংখ্যা বিভিন্ন মাধ্যমে ৫ লাখের কথা বলা হলেও সঠিক কোনো হিসাব নেই কারো কাছে। নামমাত্র জরিমানা দিয়ে মালয়েশিয়া থেকে অবৈধ অভিবাসীদের দেশে ফেরার মেয়াদ গত বৃহস্পতিবার শেষ হয়েছে। শুক্রবার দেশটির স্বাধীনতা দিবস থাকায় অভিযান শুরু না করে গতকাল শনিবার থেকেই অভিযানে নামে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। গতকাল পর্যন্ত অভিযানে ৫০০ অবৈধ বিদেশি শ্রমিক আটক করা হলেও তাদের মধ্যে কতজন বাংলাদেশি তা জানা যায়নি। 

আজ রোববার থেকে এ অভিযান ব্যাপক আকারে শুরুর সিদ্ধান্ত নিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ অবস্থায় সেখানকার বাংলাদেশ হাইকমিশন ট্রাভেল পারমিট ইস্যুতে কড়াকড়ি আরোপ করেছে। কুয়ালালামপুরের অভিবাসন গবেষক আবু হায়াত বলেন, আমি সাইবারজায়াতে গিয়েছিলাম। সেখানে অনেক নির্মাণকাজ চলছে। সেখানে দেখেছি কাগজহীন বাংলাদেশি, নেপালি এবং ইন্দোনেশীয় শ্রমিকরা বেশ আতঙ্কে রয়েছে। এমনকি তারা ঘর থেকেও বের হচ্ছে না। তিনি জানান, যেসব শ্রমিকের কাজের অনুমতি রয়েছে তারাও আতঙ্কিত। কেননা, কাগজ রয়েছে এমন ব্যক্তিদেরও গ্রেফতার করার অনেক ঘটনা রয়েছে। মালয়েশিয়ার জোহর বারুতে অবস্থানরত বাংলাদেশি শ্রমিক মোহাম্মদ জিন্নাত টেলিফোনে জানান, তিনি তার কাগজ নবায়নের জন্যে ৭ হাজার রিঙ্গিত এক এজেন্টকে দিয়েছেন ১০ মাস আগে। কিন্তু এখনো সেই কাগজ হাতে পাননি। এ নিয়ে তার আতঙ্কের কথাও জানান জিন্নাত। অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলিকে উদ্ধৃত করে দেশটির দ্য স্টার অনলাইন গতকাল বিকালে তাদের এক প্রতিবেদনে জানায়, ‘অপারেশন মেগা ৩.০’ নামের অভিযান শেষ হওয়ার পর এবার সব অবৈধকে পাকড়াও করা হবে। ইতোমধ্যে দেশব্যাপী ৫ হাজার বিদেশিকে জিজ্ঞাসাবাদের পর তাদের মধ্য থেকে ৫০০ অবৈধ বিদেশি শ্রমিককে আটক করা হয়েছে।  

এদিকে ইতোমধ্যে মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন ট্রাভেল পারমিট ইস্যুতে কড়াকড়ি আরোপ করেছে। হাইকমিশন সূত্র জানায়, যাতে ইস্যুকৃত ট্রাভেল পাসের অপব্যবহার না করা হয়, সেজন্য যাচাই-বাছাই করে ট্রাভেল পাস দেওয়া হচ্ছে।  

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads