• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
রোজায় সুস্থ থাকুন

এই রোজায় স্বাস্থ্য সমস্যা মোকাবেলায় খাদ্যাভাসে পরিবর্তন প্রয়োজন ।

ইন্টারনেট থেকে

স্বাস্থ্য

রোজায় সুস্থ থাকুন

  • ফিচার ডেস্ক
  • প্রকাশিত ১৮ মে ২০১৮

আজ থেকে শুরু হলো পবিত্র মাহে রমজান। ধার্মিক মুসলমানদের দিনে পানাহার বন্ধ থাকবে এক মাস। এগারো মাস একভাবে আর এই এক মাস অন্যভাবে জীবন যাপনে এ সময় অনেকেই ভোগেন স্বাস্থ্য সমস্যায়।

তবে খাবার গ্রহণের ক্ষেত্রে কিছু সচেতনতা ও সতর্কতা মানুষের স্বাস্থ্যগত সমস্যা মোকাবেলা করতে পারে। আসুন জেনে নেই রমজানে স্বাস্থ্য ঠিক রাখার কিছু উপায় :

  *    একটা খেজুর আর এক গ্লাস পানি দিয়েই শুরু করতে পারেন স্বাস্থ্যকর ইফাতারির প্রথম ধাপ।

  *    পর্যাপ্ত পানি পান করতে হবে। ইফতারের পর থেকে সেহেরীর খাবার পর্যন্ত কমপক্ষে আট গ্লাস পানি পান করুন। সারাদিন শরীরের পানিশূন্যতা পূরনে তা সাহায্য করবে।

  *    সারাদিন রোজা রেখে ইফতারিতে একবারে বেশি খাবেন না্।

  *    ইফতার আইটেমে বিভিন্ন রকম ফল রাখুন।

  *    ভাজাপোড়া যতটা সম্ভব এড়িয়ে চলুন। সারাদিন অভুক্ত থাকার পর ভাজাপোড়া, তৈলাক্ত, গরম খাবার পেটে নানা ধরনের সমস্যা তৈরি করতে পারে। পেট জ্বালাপোড়া করতে            পারে।

  *    ইফতারের পর  ক্যাফেইন জাতীয় পানীয় এড়িয়ে চলুন। চা, কফি বা সোডা জাতীয় পানীয় বা কোল্ড ড্রিংস ইত্যাদি পান করবেন না। যেখানেই থাকুন বেশি করে পানি পান                করুন। আর ঘুমাতে যাওয়ার আগে বেশি করে পানি পানের অভ্যাস করুন।

  *    মাংস,ডাল, ডিম, দুধের তৈরি জিনিসগুলো প্রোটিনের খুব ভালো উৎস। চেষ্টা করুন এর যেকোনো একটি প্রতিদিনের খাদ্য তালিকায় রাখার জন্য। প্রোটিন দেহের কোষের                  জন্য খুব প্রয়োজনীয়।

  *   ইফতারের পর রাতে ঘুমাতে যাবার আগে কিছু খেতে চাইলে ভারী খাবার না খেয়ে হাল্কা খাবার খেতে পারেন যেমন ফল, টকদই বা শুকনো ফল।

আশা করি সবাই রোজায় সুস্থ থাকবেন এবং স্বাস্থ্যসম্মত খাবার খাবেন।

   

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads