• শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
উচ্চ রক্তচাপ কমায় রসুন

প্রাকৃতিক উপায়ে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সহজ সমাধান হতে পারে রসুন

ছবি : ইন্টারনেট

স্বাস্থ্য

উচ্চ রক্তচাপ কমায় রসুন

  • এহতেশাম শোভন
  • প্রকাশিত ০৫ জুলাই ২০১৮

সাধারণত রক্তচাপ বলতে সিস্টেমিক প্রবাহের ধমনিক প্রবাহকে বোঝায়। প্রতিটি হৃৎস্পন্দনের সময় একবার সর্বোচ্চ চাপ (সিস্টোলিক) এবং সর্বনিন্ম চাপ (ডায়াস্টলিক) হয়। মূলত হৎপিণ্ডের সংকোচন প্রবণতাই রক্তচাপের প্রধান কারণ।

উচ্চ রক্তচাপ সব বয়সী মানুষকেই স্বাস্থ্য ঝুঁকির মাঝে রাখে। কোলেস্টোরল বৃদ্ধি, মানসিক চাপ ইত্যাদির কারণে ইদানিং অনেক কম বয়সী মানুষকেও উচ্চ রক্ত চাপের সমস্যায় ভুগতে দেখা যায়। চিকিৎসকদের মতে, হাই ব্লাড প্রেসার থাকা শরীরের পক্ষে বেশি ক্ষতিকারক। এতে হার্ট অ্যাটাক, সেরেব্রাল অ্যাটাক বা স্ট্রোক হওয়ার সম্ভাবনা বেশি।

রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য আমরা সব সময়ই নির্ভর করি ডাক্তার আর ওষুধের ওপর। তবে এর বাইরেও আমরা প্রাকৃতিক উপায়ে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারি। ওষুধের বাইরে সহজ সমাধান রসুন। নিয়মিত রসুন খেলেই রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। কয়েকটি উপায়ে রসুন খেতে পারেন। আসুন জেনে নেই কী কী উপায়ে রসুন খেলে আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে: 

কাঁচা রসুন

কাঁচা রসুন খেলে রক্তচাপ নিয়ন্ত্রন করা যায়। কাঁচা রসুন চিবিয়ে খেলে ১-২ ঘণ্টার মধ্যে তা রক্তে কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হয়। প্রতিদিন ১-১.৫ গ্রাম রসুন খেলে রক্তচাপ অনেকাংশেই নিয়ন্ত্রণ করা সম্ভব।

রসুনের গুঁড়া

প্রতিদিন ৬০০-৯০০ গ্রাম রসুনের গুঁড়া সেবন করলে উচ্চ রক্তচাপ ৯-১২ শতাংশ কমে যায়। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রসুনের গুঁড়া একটি প্রাকৃতিক ওষুধ বলা যেতে পারে।

রান্না করা রসুন

রসুন রান্না করার পূর্বে পিষে খোলা জায়গায় ১০ মিনিট রেখে দিলে এর ভেতর বিদ্যমান উপাদানগুলো রক্তে ছড়াতে সহায়তা করে। না হলে সরাসরি রান্নায় এরা কর্মক্ষমতা হারায়।

রসুন কুচি

রসুন কুচি কুচি করে কেটে সালাদের সাথে মিশিয়ে খেলে দারুন উপকার পাওয়া যায়। সালাদের সাথে রসুন আপনার প্রতিদিনের রকমারি খাবারের একটি হতে পারে।

রসুনের তেল

ভাজা রসুনের কয়েকটি টুকরা সামান্য গরম অলিভ অয়েলে ৩-৫ মিনিট ভেজে তা পাউরুটি দিয়ে খেলে খুব ভালো উপকার পাওয়া যায়।

রসুনের চা

চায়ের সাথে মধু মিশিয়ে তার সাথে সামান্য রসুন দিয়ে প্রতিদিন খেলে উচ্চ রক্তচাপ থেকে দূরে থাকা যায়।

পার্শ্বপ্রতিক্রিয়া

রসুন মাঝে মাঝে অস্বস্তির সৃষ্টি করতে পারে। কাঁচা রসুন হজমে বাধা সৃষ্টি করতে পারে এবং খালি পেটে খেলে পেট ফাঁপা ও এসিডিটি হতে পারে। যদি রসুনে এলার্জি থেকে থাকে তাহলে বমি বমি ভাব, বমি, মাথা ব্যাথা, এক্সিমা এবং নাক ডাকার মতো সমস্যার সৃষ্টি হতে পারে।

 

সূত্র : এনডিটিভি

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads