• বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৪
ads
নতুন পদ্ধতির ব্যাখ্যা দিলেন ইয়াসমিন হক

রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সংগৃহীত ছবি

স্বাস্থ্য

কম সময় ও খরচে ক্যানসার শনাক্ত

নতুন পদ্ধতির ব্যাখ্যা দিলেন ইয়াসমিন হক

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৬ সেপ্টেম্বর ২০১৮

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) একদল গবেষক কম সময়ে ও খরচে মানবদেহে ক্যানসার শনাক্তের পদ্ধতি উদ্ভাবনের দাবি করেছেন। তারা বলছেন, ‘ননলিনিয়ার অপটিকস’ নামের উদ্ভাবিত এ পদ্ধতিতে রক্তের একটি পরীক্ষার মাধ্যমে মাত্র ১০ থেকে ২০ মিনিটেই ক্যানসার শনাক্ত করা সম্ভব হবে। শাবির পদার্থবিজ্ঞান বিভাগের গবেষকদের উদ্ভাবিত এ পদ্ধতিটি এখনো বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার স্বীকৃতি পায়নি কিংবা কোনো জার্নালেও প্রকাশিত হয়নি। তবে গবেষকরা অল্প সময়ের মধ্যে যুক্তরাষ্ট্র থেকে এর পেটেন্ট পাওয়ার আশা করছেন।

গতকাল বুধবার ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট, সেগুনবাগিচায় অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ক্যানসার শনাক্তের নতুন উদ্ভাবিত পদ্ধতি সম্পর্কে বিশদ ব্যাখ্যা করেন বিশ্ববিদ্যালয়টির পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ইয়াসমিন হক।

তিনি বলেন, তারা ক্যানসারের রোগী এবং সুস্থ মানুষের রক্ত এই পদ্ধতিতে পরীক্ষা করেছেন, যার ফলাফল শিগগিরই প্রকাশ করা হবে। তাদের উদ্ভাবিত ‘ননলিনিয়ার অপটিকস’ পদ্ধতির মাধ্যমে শরীরে ক্যানসারের প্রাথমিক উপস্থিতি শনাক্ত করা সম্ভব হবে।

গবেষক দলের সদস্য ড. মানস কান্তি বিশ্বাস বলেন, এ পদ্ধতিতে ক্যানসার শনাক্তের জন্য সংগ্রহ করা রক্তের নমুনার (সেরাম) মধ্যে উচ্চক্ষমতার লেজার রশ্মি ফেলে রক্তে কোনো পরিবর্তন হয়েছে কি না, তা দেখা হবে। রক্তে পরিবর্তনের বিষয়টি কয়েক সেকেন্ডের মধ্যে ধরা পড়বে এবং ১০ থেকে ২০ মিনিটের মধ্যে ফলাফল পাওয়া যাবে। তিনি আশা প্রকাশ করেন, আগামী বছরের মধ্যেই তারা রক্তের নমুনা পরীক্ষার একটি ডিভাইস তৈরি করতে পারবেন, যাতে বিভিন্ন কোম্পানি এটি তৈরিতে এগিয়ে আসতে পারে।

অধ্যাপক ইয়াসমিন বলেন, গবেষণায় ব্যবহূত সব প্রযুক্তি এবং যন্ত্র আমরাই উদ্ভাবন করেছি। এমনকি মাত্র ৫০০ টাকায় রক্তের নমুনা সংরক্ষণের পাত্রটি তৈরি করা হয়েছে, যেটি আমদানি করতে ব্যয় হতো ২৭ হাজার টাকা।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, ইউজিসির চেয়ারম্যান আবদুল মান্নান প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads