• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৪
ads

হকি

শুরুতেই আফগান চ্যালেঞ্জ জিমিদের

  • ক্রীড়া প্রতিবেদক
  • প্রকাশিত ০৮ মার্চ ২০১৮

র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকায় বাছাই পর্বের পরীক্ষায় উতরে এশিয়ান গেমসের মূল পর্বে জায়গা করে নিতে হবে বাংলাদেশ দলকে। সেই পরীক্ষায় পাস করার লক্ষ্য নিয়ে বাছাই পর্ব খেলতে বর্তমানে ওমানে রয়েছে মাহবুব হারুনের শিষ্যরা।

মূল লড়াইয়ে নামার আগে বুধবার রাতে কাজাখস্তানকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে নিজেদের প্রস্তুতি ভালোভাবে সেরেছে বাংলাদেশ দল। বড় জয়ের পথে হাসান যুবায়ের নিলস একাই করেন দুই গোল। এছাড়া অধিনায়ক রাসেল মাহমুদ জিমি, ফজলে রাব্বি ও খোরশেদের স্টিক থেকে এসেছে একটি করে গোল।

এতে করে আত্মবিশ্বাস বেড়েছে বাংলাদেশ দলের। সেই আত্মবিশ্বাসকে পুঁজি করে বাছাই পর্বের প্রথম ম্যাচে শুক্রবার আফগানিস্তানের মুখোমুখি হবে জিমি-চয়নরা। এছাড়া লম্বা সময়ের প্রস্তুতি তো রয়েছেই। দলের এক মাসের প্রস্তুতিতে সন্তুষ্ট টিম ম্যানেজমেন্ট। বাছাই পর্বে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য লাল-সবুজ প্রতিনিধিদের। এর আগে বাছাই পর্বের বাধা পেরোতে কোনো বেগ পেতে হয়নি বাংলাদেশ হকি দলের। র‌্যাংকিংয়ে অন্যদের তুলনায় এগিয়ে থাকায় এবারো জিমি-চয়নদের চোখ ইন্দোনেশিয়ার এই মিশনের মূল পর্বে।

আগামী আগস্টে ইন্দোনেশিয়ায় হতে যাওয়া এশিয়ান গেমসে ছেলেদের হকিতে খেলবে ১২ দল। র‌্যাংকিংয়ে ওপরের দিকে থাকা দক্ষিণ কোরিয়া, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, চীনের সঙ্গে জাপান সরাসরি খেলবে। ওমানের বাছাই থেকে সুযোগ পাবে বাকি ৫ দল। অবশ্য ইন্দোনেশিয়া যদি বাছাইয়ের খেলায় সেরা পাঁচে থাকে, তাহলে ষষ্ঠ দল সুযোগ পাবে বাছাই থেকে।

ওয়ার্ল্ড হকির র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ৩০। গ্রুপের তিন দলই জিমিদের চেয়ে পিছিয়ে। হংকং ৪৫, থাইল্যান্ড ৪৭ নম্বরে রয়েছে। র‌্যাংকিংয়ে এখনো নাম ওঠেনি আফগানিস্তানের। একদিন আগে বাছাই পর্ব শুরু হলেও আজ আফগানের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের মিশন শুরু করবে বাংলাদেশ দল।

ফ্লাডলাইটে অনুশীলন করে নিজেদের প্রস্তুতি সেরে রেখেছিলেন মাহবুব হারুনের শিষ্যরা। সেটাই দেখা গেল বুধবার কাজাখস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে। কৃত্রিম আলোয় র‌্যাংকিংয়ে ৮৬ নম্বরে থাকা দেশটিকে উড়িয়ে দেওয়ার সুখস্মৃতি নিয়ে মাঠে নামবে বাংলাদেশ দল। তবে এতে আত্মতুষ্টিতে ভোগার কোনো কারণ নেই বলে জানিয়েছেন দলের অধিনায়ক রাসেল মাহমুদ জিমি।

ভালো খেলে আফগান বাধা পেরিয়ে যাওয়াটা চ্যালেঞ্জিং হবে বলে মনে করেন তিনি। আর সেই চ্যালেঞ্জ পেরোতে নিজেদের সেরা খেলাটা দেওয়ার কথা জানিয়েছেন কোচ মাহবুব হারুন।

এশিয়ান গেমসের আয়োজক নাম প্রত্যাহার করে নেওয়ায়, একটি ম্যাচ কম খেলতে হবে বাংলাদেশকে। ১০ মার্চ থাইল্যান্ডের মুখোমুখি হবে জিমির দল। এর একদিন পর ১২ মার্চ গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশ দলের প্রতিপক্ষ হংকং।

 

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads