• শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
আজ দক্ষিণ কোরিয়া যাচ্ছে বাংলাদেশ হকি দল

বাংলাদেশ জাতীয় হকি দল

ছবি : ইন্টারনেট

হকি

আজ দক্ষিণ কোরিয়া যাচ্ছে বাংলাদেশ হকি দল

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ২৪ জুলাই ২০১৮

আসন্ন এশিয়ান গেমসের জন্য পাঁচটি প্রস্তুতি ম্যাচ খেলতে আজ দক্ষিণ কোরিয়া যাচ্ছে জাতীয় হকি দল। রাত ১২টায় ২২ সদস্যের দলটি দক্ষিণ কোরিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে। সেখানে তারা কোরিয়া জাতীয় হকি দলের সঙ্গে পাঁচটি ম্যাচ খেলবে।

এদিকে সফর নিয়ে জিমি-চয়নরা বলছে, ভারত-কোরিয়ার সফরের অভিজ্ঞতা কাজে লাগাতে পারলে এশিয়ান গেমসে ভালো করা সম্ভব। গেমসে বাংলাদেশের লক্ষ্য পঞ্চম স্থান। 

নিজেদের দুর্বলতা আর ভুল শোধরাতে প্রস্তুতি ম্যাচের উপর জোর দিচ্ছে ম্যানেজমেন্ট। দশ দিনের সফরে পাঁচ প্রস্তুতি ম্যাচ শেষে এশিয়ান গেমসের লড়াইয়ে নামবে লাল-সবুজরা।

জাতীয় হকি দলের কোচ গোপিনাথন কৃষ্ণমূর্তি বলেন, আমাদের কোচিং স্টাফের অভাব রয়েছে। এক জন ভিডিও এনালিস্ট থাকা খুবই দরকার ছিলো; ফিজিও নেই। তারপরও ছেলেরা ভালো করছে। আশা করি কোরিয়া সফর বেশ কাজে আসবে। ভারত সফরে ভালো অভিজ্ঞতা হয়েছে। পেনাল্টি কর্নারের দর্বলতা গুলো কাটিয়ে উঠেছে।

২০ আগস্ট ওমানের বিপক্ষে ম্যাচ দিয়ে ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমস মিশন শুরু হবে বাংলাদেশের। যেখানে দাপুটে পারফরম্যান্স চায় বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)। নিজেদের চাওয়া পূরণে ভারত সফরের পর এবার দক্ষিণ কোরিয়ায় কন্ডিশনিং ক্যাম্প আর ৫টি প্রস্তুতি ম্যাচ খেলতে দল পাঠাচ্ছে তারা। যদিও ভারত সফরটা সুখকর হয়নি জিমি-চয়নদের। ভারতের বিপক্ষে ছয় ম্যাচের একটিতেও জিততে পারেনি বাংলাদেশ। 

ভারতে সব ম্যাচেই অসহায় আত্মসমর্পণ করেছে বাংলাদেশ। ভারতের অনূর্ধ্ব-২৩ দলের কাছে ৪-০ ও ৬-৩ এবং ‘এ’ দলের কাছে ৬-০, ৭-০, ৫-২ ও ৫-১ গোলে হার মেনেছে তারা। ৩৩ গোল হজমের বিপরীতে বাংলাদেশ গোল করেছে মাত্র ৬টি।

প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া র‍্যাংকিংয়ে চৌদ্দ নম্বরে অবস্থান করছে। অন্যদিকে বাংলাদেশের অবস্থান ৩১তম স্থানে।

হেডকোচের পাশাপাশি ভিডিও এনালিস্টের বাড়তি দায়িত্বও সামলাতে হচ্ছে গোবিনাথান কৃষ্ণমূর্তিকে। দুই দায়িত্ব এক সাথে করতে গিয়ে বেসামাল হলেও লক্ষ্য সরছে না হেডকোচের।

দক্ষিণ কোরিয়া থেকে ফিরে বিশ্রামের সুযোগ নেই। এশিয়ান গেমসের প্রস্তুতিতে নেমে পড়তে হবে জিমি-চয়নদের। ১১ দলের এশিয়াডে পুল ‘বি’তে পড়েছে বাংলাদেশ। গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে এশিয়া কাপ রানার্সআপ মালয়েশিয়া, পাকিস্তান, ওমান, থাইল্যান্ড ও স্বাগতিক ইন্দোনেশিয়া। পুল ‘এ’তে আছে এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়ন ভারত, দক্ষিণ কোরিয়া, জাপান, শ্রীলঙ্কা ও হংকং।  

দক্ষিণ কোরিয়ায় ১০ দিনের সফরে গেলেও চীনে খেলতে যাওয়া হচ্ছে না লাল-সবুজের প্রতিনিধিদের। ম্যানেজমেন্ট বলছে জিমিদের নিভার্র রাখতেই এই সিদ্ধান্ত। তবে কোচ গোপীনাথান মনে করছেন চীন সফর হলে সেটা দলের জন্য ভালোই হতো, দলের উন্নতিতে আমি সন্তুষ্ট। কোরিয়ায় প্রস্তুতি ম্যাচগুলোতে নিজেদের যাচাই করতে পারব। সেখানে হারজিত বড় বিষয় নয়, এশিয়ান গেমসের আগে ভালো প্রস্তুতিটাই আমাদের মূল লক্ষ্য। চীন সফরটা হলে খেলোয়াড়দের আরেকটু বেশি যাচাই করে নেয়ার সুযোগ পেতাম।

বাংলাদেশ হকি দল :
অসীম, নিপ্পন, চয়ন, পিন্টু, খোরশেদ, শিটুল, আশরাফুল, সবুজ, সারোয়ার, রোমান, নাঈম, রাব্বি, জিমি, মিমো, মিলন, কৌশিক, আরশাদ ও রানা। 
টিম লিডার রাফিউল হক, টেকনিক্যাল ম্যানেজার মোস্তবাজামান। 
স্ট্যান্ডবাই : ইমন, বিপ্লব কুজুর, নিলয়, শিশির, মাহবুব ও রাজিব দাস। 
ম্যানেজার : মো. ইউসুফ ও কোচ গোপিনাথান কৃষ্ণমূর্তি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads