• মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫
ads

ছবি : সংগৃহতি

আবাসন

নির্মাণ শ্রমিকের নিরাপত্তায় সচেতন হওয়ার পরামর্শ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৩ এপ্রিল ২০১৮

নির্মাণ শ্রমিকের নিরাপত্তায় মালিক ও ঠিকাদারকে আরো সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক। তিনি বলেন, শ্রমিকের নিরাপত্তার বিষয়ে অধিক গুরুত্ব দিতে হবে।

রাজধানীর তেজগাঁওয়ে বৃহস্পতিবার জাতীয় দক্ষতা উন্নয়ন কাউন্সিলের (এনএসডিসি) সম্মেলন কক্ষে রঙমিস্ত্রিদের দক্ষতা বাড়ানোর লক্ষ্যে ‘পেইন্টিং প্রশিক্ষণ কর্মশালা’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, সামান্য অসতর্কতা শ্রমিকদের জীবনে বড় ঝুঁকি বয়ে আনতে পারে। নির্মাণ শিল্পে নিয়োজিত শ্রমিকের জন্য প্রয়োজনীয় নিরাপত্তা সরঞ্জামাদি ব্যবহার নিশ্চিত করলে দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যায়। শিল্প শ্রমিকের নিরাপত্তায় বিশেষ করে মাথায় হেলমেট এবং সেইফটি বেল্ট ব্যবহারে তাদের উদ্বুদ্ধ করার উপরও গুরুত্বারোপ করেন মুজিবুল হক।

এনএসডিসি ও এশিয়ান পেইন্টের যৌথ উদ্যোগে প্রথমবারের মতো সারা দেশে প্রায় তিন হাজার রঙমিস্ত্রিকে দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রথম ব্যাচে ১২৫ জন দুই দিনের প্রশিক্ষণে অংশ নেন। প্রশিক্ষণ শেষে তাদের সনদ দেওয়া হবে।

উদ্বোধন অনুষ্ঠানে এনএসডিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম খোরশেদ আলমের সভাপতিত্বে অন্যদের মধ্যে হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউশনের পরিচালক মোহাম্মদ আবু সাদেক পিইঞ্জ, কনস্ট্রাকসন ইনস্টিটিউট স্কিল কাউন্সিলের চেয়ারম্যান প্রকৌশলী শফিকুল আলম ভূইয়া এবং এশিয়ান পেইন্টস লিমিটেডের কান্ট্রি ডিরেক্টর রিতেশ দোষী বক্তব্য দেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads