• মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫
ads

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং দানব ক্রিস গেইল

ছবি: ইন্টারনেট

আইপিএল

‘গেইল, নামটিকে সম্মান দেওয়া শিখুন’

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ২১ এপ্রিল ২০১৮

আইপিএলের সর্বোচ্চ ৬টি সেঞ্চুরির মালিক ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং দানব ক্রিস গেইল। সবশেষ পঞ্চম সেঞ্চুরিটি করেছিলেন দু’বছর আগে ২০১৫ সালে। মাঝখানে ফর্মটা খারাপ গিয়েছিল। শতকের দেখা পাননি। আর ওই সময়টাতে চারটি সেঞ্চুরি করেছেন ভারতের বিরাট কোহলি। তবে বৃহস্পতিবার হায়দরাবাদের বিপক্ষে সেঞ্চুরি করে আবারো নিজেকে প্রমাণ করলেন ক্যারিবীয় হার্ডহিটার। সঙ্গে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরিয়ান কোহলির সঙ্গে বাড়িয়ে নিলেন পার্থক্য। ফলে কিছুটা আক্ষেপ নিয়ে গেইল তার নামটিকে সম্মান দিতে বলেন।

অথচ কোহলির দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুই ছিল তার ঠিকানা। এ বছর দলটি গেইলকে ছেড়ে দেয়। বুড়ো হয়ে ফুরিয়ে গেছেন এমন কথা বলছিলেন অনেকে। জানুয়ারির আইপিএলের নিলামে প্রথম দুই ধাপে তাকে দলে নিতে চায়নি কেউই। অনেকটা পানির দামে গেইলকে পেয়ে যায় পাঞ্জাব। ক্যারিয়ারের গোধূলিলগ্নে তাকে নিয়ে কাড়াকাড়ি করা না হোক, তবে এতটা অবহেলার পাত্র নন- সেটিই বোঝাতে এবার খুনে মেজাজে আবির্ভূত হন গেইল। আগের ম্যাচে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে অর্ধশতক, আর বৃহস্পতিবার হায়দরাবাদের বিপক্ষে সেঞ্চুরি করে জবাব দিলেন সব অবহেলার। তাই গণমাধ্যমে নিজের আক্ষেপ লুকিয়ে রাখার কোনো চেষ্টা না করে গেইল বলেন, ‘কিংস ইলেভেন পাঞ্জাবের মেন্টর বিরেন্দর শেহবাগ, আমাকে দলে নিয়ে আইপিএলকে বাঁচিয়েছেন।’

সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে গেইলের ১০৪ রানের ইনিংসে ছিল ১টি চার ও ১১টি ছয়ের মার। আইপিএলের কোনো ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ডে এর অবস্থান ন’নম্বরে। এ ছাড়া সর্বোচ্চ ২৮০টি ছক্কার রেকর্ডও ৩৮ বছর বয়সী গেইলের দখলে। দ্বিতীয় সর্বোচ্চ রোহিত শর্মার, ১৭৯টি।

টি-টোয়েন্টি ক্যারিয়ারে সর্বোচ্চ রান তার (১১২৩৫)। মোট চার (৮৪৩) ও ছয় (৮৩৪) প্রায় সমান। এ ছাড়া আরো অনেক রেকর্ডের মালিক তিনি। নতুন করে নিজেকে প্রমাণ করা নয়, প্রতিপক্ষের কাছ থেকে সম্মান চান তিনি, ‘আমি এখানে কিছু প্রমাণ করতে আসিনি। আমি আগেই সব করেছি। সেসব করেই এখানে পৌঁছেছি। আমার নামটিকে সম্মান দেওয়া শিখুন। এবং সব কোচরাও, আপনারাও সম্মান করুন।’

দু’হাতে ব্যাট দুলিয়ে উদ্যাপন করেছেন ফিফটি ও সেঞ্চুরি। ম্যাচের পর গেইল জানান, ‘সেঞ্চুরিটা উৎসর্গ করেছেন গ্যালারিতে বসে থাকা তার কন্যাকে, ‘ওটা আমার মেয়ের জন্য। কাল (আজ) তার জন্মদিন। অনেকে ভেবেছিল আমি অনেক বুড়ো হয়ে গেছি, এই ইনিংসের পর আমার আর প্রমাণের কিছু নেই।’ যারা গেইলকে অবহেলা করেছে, তাদের প্রতি ব্যাটিং দানবের এই জবাব।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads