• শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

ছবি : সংগৃহীত

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তি খাতে ৮৪০ কোটি টাকা বিনিয়োগ করবে রাশিয়া

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৩ এপ্রিল ২০১৮

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে ১০০ মিলিয়ন ডলার বা ৮৪০ কোটি টাকা বিনিয়োগ করবে রাশিয়া। এ লক্ষ্যে সম্প্রতি একটি চুক্তি সই করেছে দেশটির শীর্ষস্থানীয়  এক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ‘রাইট’ ও বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ‘ইউনিকম বাংলাদেশ’। রাইটের প্র্যাকটিস ডিরেক্টর অ্যালেক্সি চুগোনব এবং ইউনিকম বাংলাদেশের সিইও মো. শাহিদ-উল-মুনীর নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

চুক্তির আওতায় রাইট রাশিয়া বাংলাদেশের ব্যাংকিং সেক্টরে প্রযুক্তি নিরাপত্তা, সরকারি আইটি সেবা উন্নতকরণ, বিভিন্ন জনসেবামূলক খাত ও প্রতিষ্ঠানকে প্রযুক্তির অধীনে আনা, স্মার্টসিটি, শিক্ষা, ইন্স্যুরেন্স ও আইটি সেবা দেবে। এছাড়া সরকারের বিভিন্ন কাজে হাইটেক সুবিধার উন্নয়নে আইটি সলিউশন হিসেবে কাজ করবে।

চুক্তি সই শেষে অ্যালেক্সি চুগোনব জানান, বাংলাদেশের আইটি খাতে বড় বিনিয়োগের পরিকল্পনা করেছেন তারা। সরকারি আইটি সেবা উন্নতকরণ, বিভিন্ন জনসেবামূলক খাত ও প্রতিষ্ঠানকে প্রযুক্তির অধীনে আনা, স্মার্টসিটি, শিক্ষা, ইন্স্যুরেন্স ও আইটি সেবা দিতে যাচ্ছেন তারা। এ ছাড়া শিশুদের প্রোগ্রামিং, রোবটিক প্রযুক্তিজ্ঞান এবং দেশের মানুষের আইটি খাতে দক্ষতা বাড়াতেও প্রশিক্ষণসহ বিভিন্ন কাজ করবে তাদের প্রতিষ্ঠান।

দেশে রাইটের পার্টনার হিসেবে সেবাগুলোর বাস্তবায়ন করবে ইউনিকম বাংলাদেশ। ইউনিকম বাংলাদেশের প্রধান নির্বাহী শাহিদ-উল-মুনীর বলেন, চুক্তির ফলে রাইটের সঙ্গে কাজ করবে ইউনিকম বাংলাদেশ। একই সঙ্গে রাইটের মতো রাশিয়ার অনেক প্রতিষ্ঠানই এখন বাংলাদেশে বিনিয়োগের জন্য আগ্রহী হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উল্লেখ্য, রাইট রাশিয়ার প্রথম সারির আইটি সলিউশন কোম্পানি। বিশ্বব্যাপী ৭০টিরও বেশি দেশে তারা হাইটেক শিল্পপণ্য ও সেবার বিকাশ, তৈরি ও রফতানি করে। এটি ই-গভর্ন্যান্স, স্মার্টসিটি, উন্নত সাইবার নিরাপত্তা এবং এআইটি সলিউশন হিসেবে কাজ করে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads