• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

এইচটিসির লোগো

ছবি সংরক্ষিত

তথ্যপ্রযুক্তি

কর্মী ছাঁটাই করবে এইচটিসি

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৪ জুলাই ২০১৮

তাইওয়ানের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এইচটিসি কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। এর ফলে চাকরি হারাচ্ছেন প্রায় দেড় হাজার কর্মী, যা মোট জনবলের প্রায় এক-পঞ্চমাংশ।

গত কয়েক বছর ধরেই স্মার্টফোনের বাজারে বেশ দুর্বল অবস্থানে আছে প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতা এ প্রতিষ্ঠান। সবশেষ এ বছরের জানুয়ারিতে প্রতিষ্ঠানটির হার্ডওয়্যার ব্যবসার একটি বড় অংশ কিনে নেওয়ার ঘোষণা দিয়েছে গুগল। এজন্য গুগলের ব্যয় হচ্ছে প্রায় ১.১ বিলিয়ন ডলার। তবে এর পরও গতি হচ্ছে না প্রতিষ্ঠানটির।

গুগলের সঙ্গে চুক্তির অংশ হিসেবে প্রায় দুই হাজার কর্মী এখন গুগলের হয়ে কাজ করছেন। এর মধ্যে অনেকেই কাজ করছেন এইচটিসির পিক্সেল ফোন ইউনিটে।

স্মার্টফোন বিপ্লবের শুরুর দিকে বাজারে বেশ শক্তিশালী অবস্থানে ছিল এইচটিসি। তবে পরবর্তী সময়ে স্যামসাং এবং অ্যাপলের কারণে বাজারে তীব্র প্রতিযোগিতার মুখে পড়ে প্রতিষ্ঠানটি। এ প্রতিযোগিতা আরো তীব্র হয়েছে চীনের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর জনপ্রিয়তার কারণে।

২০১৭ সালে সব মিলিয়ে এইচটিসির আর্থিক ক্ষতির পরিমাণ ছিল ৫৫৪ মিলিয়ন ডলার। শেয়ারপ্রতি এ ক্ষতির পরিমাণ ছিল প্রায় ০.৬৭ ডলার। ২০০২ সালে তাইওয়ান স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হওয়ার পর থেকে এটিই ছিল শেয়ারপ্রতি সবচেয়ে বেশি আর্থিক ক্ষতি। এছাড়া গত বছরের চতুর্থ প্রান্তিকে ৩২ কোটি ডলারের বেশি আর্থিক ক্ষতির মুখে পড়ে এইচটিসি।

নতুন করে সবকিছু ঢেলে সাজানোর অংশ হিসেবে কর্মী ছাঁটাই করা হচ্ছে বলেও জানানো হয়েছে এইচটিসির পক্ষ থেকে। আগামী সেপ্টেম্বরের মধ্যেই এ কর্মী ছাঁটাই প্রক্রিয়া সম্পন্ন হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads